পেট্রোলের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে সরব হাইকোর্ট

এবার পেট্রোলের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে গণঅভ্যুত্থানের আহ্বান বিচারবিভাগের তরফে! দেশবাসীর উচিত ঘন ঘন পেট্রোলের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে অবিলম্বে রুখে দাঁড়ানো। কোনও রাজনৈতিক দল নয়, পেট্রোলের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে এই মন্তব্য কেরল হাইকোর্টের!

Updated By: Nov 5, 2011, 09:46 AM IST

এবার পেট্রোলের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে গণঅভ্যুত্থানের আহ্বান বিচারবিভাগের তরফে!
দেশবাসীর উচিত ঘন ঘন পেট্রোলের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে অবিলম্বে রুখে দাঁড়ানো। কোনও রাজনৈতিক দল নয়, পেট্রোলের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে এই মন্তব্য কেরল হাইকোর্টের!
সেই সঙ্গে হাইকোর্টের প্রধান বিচারপতি সি এন রামচন্দ্রন নায়ার ও বিচারপতি পিএস গোপীনাথকে নিয়ে গঠিত বেঞ্চের আক্ষেপ, ঘন ঘন মূল্যবৃদ্ধির বিরুদ্ধে মানুষের কোনও
প্রতিবাদ-প্রতিরোধ নেই। তাঁরা নিরাসক্ত ভাবে মূল্যবৃদ্ধি মেনে নিচ্ছেন। দুই বিচারপতির দাবি পোট্রোলের এই মূল্যবদ্ধির কোপে মূলত পড়েন দু-চাকা ও ছোট গাড়ির `মধ্যবিত্ত` মালিকরা। ধনীদের বিশেষ ক্ষতি হয় না। কারণ, তাঁরা দামী ডিজেল গাড়ি চড়েন।
পেট্রোপণ্যের লাগাতার মূল্যবৃদ্ধি এবং তেল সংস্থাগুলিকে দাম নিয়ন্ত্রণের অধিকার দানের বিরোধিতা করে একটি জনস্বার্থ মামলা করেছিলেন প্রাক্তন সাংসদ পিসি টমাস। তার পরিপ্রেক্ষিতেই এই মন্তব্য করেছেন বিচারপতিরা। সেই সঙ্গে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন ও রিলায়েন্স পেট্রোলিয়ামের মতো তেল কোম্পানিগুলির কাছে তথাকথিত ক্ষতির খতিয়ান জানতে তাদের ব্যালান্স শিট ও ত্রৈমাসিক রিপোর্ট তিন সপ্তাহের মধ্যে আদালতে জমা দেওয়ার নির্দেশ দিয়েছে কেরল হাইকোর্টের বেঞ্চ। হাইকোর্ট বলেছে, গত এক বছরে মোট ১১ বারে পেট্রোপণ্যের দাম ৪০ শতাংশ বেড়েছে। সাধারণ মানুষ চরম দুর্ভোগে পড়েছেন। প্রধান বিচারপতি সি এন রামচন্দ্রন নায়ার ও বিচারপতি পিএস গোপীনাথের মতে এই পরিস্থিতিতে কেন্দ্র বা রাজ্য, কোনও সরকারই দায় এড়িয়ে যেতে পারে না।

.