দিল্লির প্রত্যেক মানুষ আজ মুখ্যমন্ত্রী, আম আদমির শপথ

দিল্লির মানুষকে ধন্যবাদ জানিয়ে শপথ গ্রহণ শেষ করলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। দ্বিতীয় ইনিংসের শুরুতেই আশ্বাস ৫ বছরে দুর্নীতিমুক্ত দিল্লি গড়ে তোলার। ইউপিএ সরকারের দুর্নীতির বিরুদ্ধেই আন্দোলন শুরু করেন অরবিন্দ কেজরিওয়াল। আর দেখতে দেখতে আজ দিল্লির মসনদে তিনিই। তবে তার মতে দিল্লির প্রত্যেক মানুষ আজ মুখ্যমন্ত্রী।

Updated By: Feb 14, 2015, 02:50 PM IST
দিল্লির প্রত্যেক মানুষ আজ মুখ্যমন্ত্রী, আম আদমির শপথ

ওয়েব ডেস্ক: দিল্লির মানুষকে ধন্যবাদ জানিয়ে শপথ গ্রহণ শেষ করলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। দ্বিতীয় ইনিংসের শুরুতেই আশ্বাস ৫ বছরে দুর্নীতিমুক্ত দিল্লি গড়ে তোলার। ইউপিএ সরকারের দুর্নীতির বিরুদ্ধেই আন্দোলন শুরু করেন অরবিন্দ কেজরিওয়াল। আর দেখতে দেখতে আজ দিল্লির মসনদে তিনিই। তবে তার মতে দিল্লির প্রত্যেক মানুষ আজ মুখ্যমন্ত্রী।

কেজরিওয়াল বলেন, ঠিক এক বছর আগে আমি পদত্যাগ করেছিলাম। আজ আরও একবার আপ সরকার গড়ছে। আমি জানতাম না দিল্লির মানুষ আমাকে ভালবাসে যে ৬৭টি আসনে জিতব। এ যেন ভগবানের বার্তা যে তিনি আমাদের কোনও বড় দায়িত্ব পালনের জন্য পাঠিয়েছেন। যে কোনও বড় জয়ের পর মানুষ উদ্ধত হয়ে ওঠে। আমি দলের সকল মন্ত্রী, বিধায়ক ও সাধারণ কর্মীদের অনুরোধ করব ঔদ্ধত্য ত্যাগ করতে। লোকসভা ভোটে আমাদের ঔদ্ধত্যের শাস্তি আমরা পেয়েছি। আপের কর্মীরা আমাদের কাছে হিরে।

শপথ গ্রহণের মঞ্চেই দিলেন দুর্নীতিমুক্ত রাজধানী গড়ে তোলার আশ্বাস। বলেন, আমি আগামী ৫ বছর ক্ষমতায় থাকব। এই ৫ বছর আমারা সবটুকু দিয়ে দিল্লির জন্য কাজ করব। যদি কোনও কর্মী আপের টুপি মাথায় সন্ত্রাস সৃষ্টির চেষ্টা করে তবে সে উচিত্‍ শিক্ষা পাবে।

আগামীর শপথের মাঝেই পুরনো দিনের কথা ভেবে আবেগে হারিয়ে যান মুখ্যমন্ত্রী। বলেন, আমার মনে পড়ছে আমরা একে অপরকে দুর্নীতির বিরুদ্ধে লড়ার ডাক দিতাম। আর ৪৯ দিনের আপ সরকার ক্ষমতায় থাকার সময় দিল্লি থেকে ঘুষ হারিয়ে গিয়েছিল। তাই আমি দিল্লির মানুষকে অনুরোধ করব সব জায়গায় স্টিং অপারেশন চালাতে। কোথাও ঘুষ নিতে দেখলেই যেন প্রতিবাদ করা হয়। দিল্লি দেশের প্রথম দুর্নীতিমুক্ত রাজ্য হবে। কেউ ঘুষ চাইলে না করবেন না, দিন। আর সেটা রেকর্ড করে রাখুন। পরে আমাদের কাছে পাঠান। সরকারের ফোন লাইন খুব তাড়াতাড়ি চালু হবে।  

যত তাড়াতাড়ি সম্ভব জন লোকপাল বিল পাস করার আশ্বাসও দেন কেজরিওয়াল। বলেন, আমরা চেষ্টা করব যত তাড়াতাড়ি জন লোকপাল বিল পাস করা যায়। তবে এখনই সময় বেঁধে দিতে পারছি না। ২৪ ঘণ্টা আমরা মানুষের জন্য কাজ করব। আমরা যত তাড়াতাড়ি সম্ভব লোকপাল বিল পাস করতে দায়বদ্ধ।

দিল্লিতে চার্চের ওপর হামলারও এ দিন নিন্দা করেন কেজরিওয়াল। বলেন, দিল্লি শান্তিপূর্ণ রাজ্য। এই ধরণের ধর্মীয় সন্ত্রাস, রাজনীতি আমরা সহ্য করব না। যদিও দিল্লি পুলিস আমাদের নিয়ন্ত্রণে নয়, তবু জানি তারা আমাদের সঙ্গেই কাজ করবেন। নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে আমি জানিয়েছি আমরা তাদের সহযোগিতা চাই, আমরাও সহযোগিতা করব। আমি ব্যবসায়ীদের আশ্বাস দিয়েছি সরকার কোনওভাবে আপনাদের কাজে ব্যাঘাত ঘটাবে না। আপনার সম্পূর্ণ কর দিন। আমি কথা দিচ্ছি আপনাদের টাকার সদব্যবহার হবে।

শপথের মঞ্চে কিরণ বেদিকে দিদি বলেও সম্বোধন করেন অরবিন্দ। বলেন, আমি কিরণ বেদিকে খুব সম্মান করি। উনি আমার বড় দিদির মতো। প্রয়োজনে ওনার পরামর্শ চাইব। বিপুল প্রশাসনিক অভিজ্ঞতা ওনার।

.