Hijab: হিজাব পরে পরীক্ষা দেওয়া যাবে না, কর্ণাটকে ফের বাড়ল বিতর্ক

কর্ণাটকে অত্যন্ত কড়া সুরক্ষার মধ্যে এই পরীক্ষা হয়। প্রায় ৬.৮৪ লক্ষ পরীক্ষার্থীরা এই পরীক্ষাটি দিচ্ছে। সেই সময় বলা হয়, হিজাব খুলে পরীক্ষা হলে প্রবেশ করতে হবে। 

Updated By: Apr 23, 2022, 07:57 AM IST
 Hijab: হিজাব পরে পরীক্ষা দেওয়া যাবে না, কর্ণাটকে ফের বাড়ল বিতর্ক
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন:  ফের কর্ণাটকে বাড়ল হিজাব বিতর্ক। জানা গিয়েছে দ্বাদশ শ্রেণির ক্লাসের একটি পরীক্ষায় দিতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে। ক্লাসের দুই ছাত্রী হিজাব পড়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে যেতে গিয়েই বাধাপ্রাপ্ত হয়৷ 

জি মিডিয়ার রিপোর্ট অনুসারে, উদুপির বিদোদয়া পিউ কলেজে এই ঘটনাটি ঘটেছে। কর্ণাটকে অত্যন্ত কড়া সুরক্ষার মধ্যে এই পরীক্ষা হয়। প্রায় ৬.৮৪ লক্ষ পরীক্ষার্থীরা এই পরীক্ষাটি দিচ্ছে। সেই সময় বলা হয়, হিজাব খুলে পরীক্ষা হলে প্রবেশ করতে হবে। সেই নির্দেশ পালন করেননি দুই ছাত্রী। বরং প্রতিবাদস্বরূপ, দুই ছাত্রীই পরীক্ষা না দিয়ে বেরিয়ে যান।

কর্ণাটকের শিক্ষামন্ত্রী বিসি নাগেশ এর আগে ঘোষণা করেছিলেন যে হিজাব পরা শিক্ষার্থীদের PUC পরীক্ষা লিখতে দেওয়া হবে না। পরীক্ষার সময় কর্মীদেরও হিজাব পরতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। হিজাব বিতর্কের মধ্যে সফলভাবে SSLC (দশম শ্রেণি) পরীক্ষা পরিচালনা করার পরে, কর্ণাটক সরকার বৃহস্পতিবার থেকে ১৮ মে পর্যন্ত গুরুত্বপূর্ণ PUC পরীক্ষা আয়োজন করেছে।

পরীক্ষার আগে, প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী সমস্ত ছাত্রদের শুভকামনা জানিয়েছেন। তিনি আরও পরামর্শ দিয়েছিলেন যে জীবনের চেয়ে গুরুত্বপূর্ণ কিছুই নয়। "পরীক্ষাকে অবহেলা করে সারাজীবন ঝামেলায় জড়াবেন না, উজ্জ্বল ভবিষ্যত হোক আপনার," হিজাব সংকটের কথা পরোক্ষভাবে উল্লেখ করে তিনি বলেন এ কথা। 

সূত্রের খবর, উদুপি প্রি-ইউনিভার্সিটি গার্লস কলেজের সঙ্গে যুক্ত চার শিক্ষার্থী, যারা হিজাব প্রতিবাদে জড়িত ছিল, তারা পরীক্ষায় অংশ নেয়নি। কলেজ সূত্রে জানা গেছে, তারা তাদের হল টিকিটও সংগ্রহ করেনি প্রতিবাদ জানিয়ে।

আরও পড়ুন, RJD Iftar: Tejashwi-র আমন্ত্রণ গ্রহণ করলেন মুখ্যমন্ত্রী Nitish, যোগ দেবেন RJD-র ইফতারে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.