Anti-rape footwear: কাছে এলেই কারেন্ট খাবে! দেশে ধর্ষণ রুখতে বিস্ময় আবিষ্কার দশম শ্রেণির ছাত্রীর

কেমন সেই জুতো? কী কী থাকছে ওই জুতোর মধ্যে? কেউ যদি ধর্ষণ করার চেষ্টা করে, ওই জুতো পরা পায়ে তাকে লাথি মারলে, সে তড়িদাহত হবে।

Updated By: Dec 14, 2022, 06:16 PM IST
Anti-rape footwear: কাছে এলেই কারেন্ট খাবে! দেশে ধর্ষণ রুখতে বিস্ময় আবিষ্কার দশম শ্রেণির ছাত্রীর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ধর্ষণ রুখতে বিস্ময় আবিষ্কার দশম শ্রেণির ছাত্রীর। কর্নাটকের বাসিন্দা ওই ছাত্রী ধর্ষণ রুখতে তৈরি করে ফেলেছে 'অ্যান্টি-রেপ ফুটওয়্যার'। মানে ধর্ষণ প্রতিরোধকারী জুতো। যে জুতো তার গঠন বৈশিষ্ট্যে একদম আলাদা। জুতোর মধ্যে থাকছে জিপিএস। ওই জুতো কেউ পরে থাকা অবস্থায়, তাকে যদি কেউ যৌন নিগ্রহ করতে আসে, তবে তড়িদাহত হয়ে যেতে পারে সে! কী করে? ইতিমধ্যেই এই 'অ্যান্টি-রেপ ফুটওয়্যার' বিভিন্ন পুরস্কার জিতে নিয়েছে। যার মধ্যে রয়েছে গোয়া অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ইনভেনশন অ্যান্ড ইনোভেশন এক্সপো অ্যাওয়ার্ড।

জুতোর মধ্যে থাকছে কাটিং এজ জিপিএস প্রযুক্তি। জুতোটি ব্যাটারি পরিচালিত। এখন কেউ যদি ধর্ষণ করার চেষ্টা করে, ওই জুতো পরা পায়ে তাকে লাথি মারলে, সে তড়িদাহত হবে। ব্যাটারি থেকে আসবে ওই বিদ্যুৎ। ফলে অভিযুক্ত আহত হবে। আর সেই সুযোগে দুষ্কৃতীর হাত ছাড়িয়ে পালাতে সক্ষম হবে নিগৃহীতা। পাশাপাশি, জিপিএস থাকায় ওই নিগৃহীতার ইমারজেন্সি কনট্যাক্টসে যার যার নাম্বার থাকবে, তাদের সবার কাছে একটি অ্যালার্টও যাবে। যেটা বুঝিয়ে দেবে যে সেই মেয়েটি বিপদে আছে। পাশাপাশি, তার লাইভ লোকেশনও তার ইমারজেন্সি কনট্যাক্টসে থাকা সবার সঙ্গে শেয়ার করবে।

কর্নাটকের কালবুর্গির বাসিন্দা দশম শ্রেণির ওই পড়ুয়ার নাম  বিজয়লক্ষ্মী বিরাদার। কালবুর্গির এসআরএন মেহতা স্কুলের ছাত্রী সে। নারী নিরাপত্তার প্রশ্নে বিজয়ালক্ষ্মীর আবিষ্কৃত এই জুতো যে অনেকখানি সাহায্য় করবে, তা বলাই বাহুল্য। কারণ সরকারের লক্ষ্য একটাই দেশে নারীর উপর হওয়া অত্যাচার কমানো। বছর পনেরোর কিশোরী জানিয়েছে, কয়েক বছর আগে সে এই প্রজেক্ট নিয়ে কাজ করতে শুরু করে। তখন সে সপ্তম শ্রেণিতে পড়ত। তার লক্ষ্য একটাই দেশের মেয়েদের নিরাপত্তা সুরক্ষা করা। 

আরও পড়ুন, Acid Attack: স্কুলের পথে ছাত্রীর মুখে অ্যাসিড ছুঁড়ল বাইক সওয়ারি! ভয়ংকর ভিডিয়ো...

Tawang Indo-China Clash: কাঁটাতারে বাঁধা চিনা সেনা, ডান্ডা দিয়ে মারছে ভারতীয় জওয়ানরা! ভাইরাল ভিডিয়ো তাওয়াংয়ের?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.