Justice DY Chandrachud: দেশের ৫০তম প্রধান বিচারপতি হতে চলেছেন ডিওয়াই চন্দ্রচূড়

দিল্লির সেন্ট স্টিফেন্স কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক পাশ করেন তিনি। এরপরে দিল্লি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে আইন পাশ করেন তিনি। এরপরে আমেরিকার হার্ভার্ড ল স্কুল থেকে জুডিশিয়াল সায়েন্সে এলএলএম এবং ডক্টরেট ডিগ্রি অর্জন করেন তিনি।  

Updated By: Oct 11, 2022, 02:02 PM IST
Justice DY Chandrachud: দেশের ৫০তম প্রধান বিচারপতি হতে চলেছেন ডিওয়াই চন্দ্রচূড়
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অবশেষে নিজের সুপারিশ জানালেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ইউইউ ললিত। বর্তমান প্রধান বিচারপতি সুপ্রিম কোর্টের আগামী প্রধান বিচারপতি হিসেবে সুপারিশ করেছেন বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নাম। মঙ্গলবার সুপ্রিম কোর্টের বিচারপতিদের স্মপুর্ন কোর্টের বৈঠকে এই সুপারিশ করা হয়। এরপরে দেশের পঞ্চাশ তম প্রধান বিচারপতি হিসেবে আগামী ৯ নভেম্বর দায়িত্ব গ্রহণ করবেন তিনি। আগামী দুই বছর এই দায়িত্বে থাকবেন তিনি।

নিয়ম হিসেবে বর্তমান প্রধান বিচারপতিকে নিজের উত্তরসুরির নাম সুপারিশ করে একটি চিঠি দিতে হয় সরকারকে। এরপরে সেই চিঠিটি পাঠানো হয় পরবর্তী প্রধান বিচারপতি এবং আইন মন্ত্রককে।

আনুষ্ঠানিকভাবে এই চিঠি বিচারপতি চন্দ্রচূড়ের হাতে তুলে দেওয়ার জন্য সকাল ১০.৩০ মিনিটে একটি সুপ্রিম কোর্টের সকল বিচারপতিদের নিয়ে বৈঠক করা হয়। ২০২৪ সালের ১০ নভেম্বর অবসর নেবেন বিচারপতি চন্দ্রচুড়।

 

১৯৯৮ সালে দেশের অ্যাডিশনাল সলিসিটর জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। ২০১৩ সালে তিনি এলাহাবাদ হাই কোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হন। পাশাপাহি তিনি বম্বে হাই কোর্টের সঙ্গেও যুক্ত ছিলেন। ২০১৬ সালে তাঁকে সুপ্রিম কোর্টের বিচারপতি পদে উন্নিত করা হয়।

বিচারপতি চন্দ্রচূড়ের কিছু গুরুত্বপূর্ণ রায়ের মধ্যে রয়েছে ভারতের সংবিধান, তুলনামুলক সাংবিধানিক আইন, হিউম্যান রাইটস, জেন্ডার জাস্টিস, পাব্লিক ইন্টারেস্ট লিটিগেশন, ক্রিমিনাল আইন এবং কমারশিয়াল আইন সংক্রান্ত মামলা।

আরও পড়ুন: দুর্গা প্রতিমার ছবি তোলার অপরাধে নিগৃহীত পাঁচ আদিবাসী

বিচারপতি চন্দ্রচুড় মুম্বই বিশ্ববিদ্যালয় এবং আমেরিকার ওকলাহোমা বিশ্ববিদ্যালয়ে কম্প্যারেটিভ সাংবিধানিক আইনের ভিজিটিং অধ্যাপক ছিলন। দিল্লির সেন্ট স্টিফেন্স কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক পাশ করেন তিনি। এরপরে দিল্লি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে আইন পাশ করেন তিনি। এরপরে আমেরিকার হার্ভার্ড ল স্কুল থেকে জুডিশিয়াল সায়েন্সে এলএলএম এবং ডক্টরেট ডিগ্রি অর্জন করেন তিনি।  

গত অগস্ট মাসে দেশের ৪৯ তম প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব নেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি উদয় উমেশ ললিত। নব নিরবাচিত রাষ্ট্রপতি দ্রউপদি মুর্মু তাঁর অ্যাপয়েন্টমেন্টে সই করেন।

বিচারপতি ললিতে জন্ম ১৯৫৭ সালের ৯ নভেম্বর। ১৯৮৩ সালে অ্যাডভকেট হিসেবে নিযুক্ত হন তিনি। ১৯৮৫ সালের ডিসেম্বর মাস পর্যন্ত বম্বে হাই কোর্টে প্র্যাক্টিস করেন তিনি। ১৯৮৬ সালে জানুয়ারি মাসে নিজের প্র্যাক্টিস নিয়ে আসেন দিল্লি হাই কোর্টে। ২০০৪ সালের এপ্রিল মাসে তাঁকে সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট হিসেবে নিযুক্ত করা হয়। ২জি স্পেক্ট্রাম অ্যালোকেশন মামলায় সিবিআই–এর বিশেষ পাবলিক প্রসিকিউটর নিযুক্ত হন ললিত।       

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.