কানহাইয়ার জামিনের শুনানি ২৯ ফেব্রুয়ারি, JNU-তে দুই ছাত্রনেতার আত্মসমর্পণ

দিল্লি হাইকোর্টে কানহাইয়া কুমারের জামিনের আবেদনের শুনানি পিছোল। ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত শুনানি পিছোন হয়েছে। হাইকোর্ট নির্দেশ দিয়েছে, কানহাইয়ার জন্য কোর্ট চত্বরে নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। ছাত্রনেতার গায়ে যেন একটিও আঁচড় না লাগে। দিল্লি পুলিস ইতিমধ্যেই জানিয়েছে তারা কানহাইয়ার জামিনের আবেদনের বিরোধিতা করবে। দিল্লির পুলিস কমিশনার BS বাসসির যুক্তি, জামিনে মুক্তি পেলে সাক্ষীদের প্রভাবিত করতে পারেন কানহাইয়া। তদন্তেও প্রভাব ফেলতে পারেন। JNU কাণ্ডে তদন্তের কী অগ্রগতি হল, দিল্লি হাইকোর্টে তার স্টেটাস রিপোর্ট দিয়েছে পুলিস।

Updated By: Feb 24, 2016, 11:24 AM IST
কানহাইয়ার জামিনের শুনানি ২৯ ফেব্রুয়ারি, JNU-তে দুই ছাত্রনেতার আত্মসমর্পণ

ওয়েব ডেস্ক: দিল্লি হাইকোর্টে কানহাইয়া কুমারের জামিনের আবেদনের শুনানি পিছোল। ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত শুনানি পিছোন হয়েছে। হাইকোর্ট নির্দেশ দিয়েছে, কানহাইয়ার জন্য কোর্ট চত্বরে নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। ছাত্রনেতার গায়ে যেন একটিও আঁচড় না লাগে। দিল্লি পুলিস ইতিমধ্যেই জানিয়েছে তারা কানহাইয়ার জামিনের আবেদনের বিরোধিতা করবে। দিল্লির পুলিস কমিশনার BS বাসসির যুক্তি, জামিনে মুক্তি পেলে সাক্ষীদের প্রভাবিত করতে পারেন কানহাইয়া। তদন্তেও প্রভাব ফেলতে পারেন। JNU কাণ্ডে তদন্তের কী অগ্রগতি হল, দিল্লি হাইকোর্টে তার স্টেটাস রিপোর্ট দিয়েছে পুলিস।

দিল্লি পুলিসের কাছে আত্মসমর্পণ করলেন JNU-এর ছাত্র নেতা উমর খালিদ। তাঁর সঙ্গেই আত্মসমর্পণ করেন অপর ছাত্রনেতা অনির্বাণ ভট্টাচার্য।  রাতে ক্যাম্পাসের বাইরে গিয়ে পুলিসের কাছে তাঁরা ধরা দেন। প্রশাসনিক ভবন থেকে মেইন গেট পর্যন্ত বেসরকারি নিরাপত্তারক্ষীদের গাড়িতে যান উমর খালিদ এবং অনির্বাণ। সেই গাড়িতেই জিজ্ঞাসাবাদের জন্য তাঁদের সাউথ ক্যাম্পাস পুলিস স্টেশনে নিয়ে যাওয়া হয়। আজ তাঁদের পাতিয়ালা হাউস কোর্টে পেশ করা হবে।  গতকালই  উমর খালিদ এবং অনির্বাণ ভট্টাচার্যের নিরাপত্তার আর্জি খারিজ করে দেয় দিল্লি হাইকোর্ট। চাপে পড়েই এই আত্মসমর্পণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। JNU কাণ্ডে যে ছজনের বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ আনা হয়েছে, সেই তালিকায় নাম রয়েছে উমর খালিদ এবং অনির্বাণ ভট্টাচার্যের । এঘটনায় পুলিস আগেই JNUSU-এর সভাপতি কানহাইয়া কুমারকে গ্রেফতার করে নিজেদের হেফাজতে নিয়েছে।

JNU কাণ্ডে দেশদ্রোহিতার মূল অভিযোগ রয়েছে ৬ ছাত্রের বিরুদ্ধে। তার মধ্যে আশুতোষ, অনন্ত প্রকাশ ও রামা নাগা এখনও আত্মসমর্পণ করেননি। ক্যাম্পাসেই রয়েছেন তাঁরা। তাঁদেরকে কোনওভাবে আত্মসমর্পণ করানো যায় কি না সেই পন্থাই খুঁজছে দিল্লি পুলিস। ৯ ফেব্রুয়ারি JNU ক্যাম্পাসে ষোলোজন ছাত্র দেশ বিরোধী স্লোগান দেন বলে অভিযোগ।

বর্ধমানে ছাত্রছাত্রীদের ওপর পুলিসের লাঠিচার্জের কড়া নিন্দা সূর্য মিশ্রের, প্রতিবাদে কলকাতায় মিছিল SFI-এর 

.