সোনিয়া-প্রণবের আশ্বাসে উঠল অলঙ্কারশিল্পে ধর্মঘট

কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়ের আশ্বাসের পর দেশজুড়ে ধর্মঘট প্রত্যাহার করে নিচ্ছেন স্বর্ণ ব্যবসায়ীরা। শনিবার থেকেই তাঁরা ধর্মঘট প্রত্যাহার করা হবে বলে স্বর্ণ ব্যবসায়ীদের তরফে জানানো হয়েছে। স্বর্ণ ব্যবসায়ীদের প্রতিনিধিরা শুক্রবার সোনিয়া গান্ধী এবং কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করেন। সাধারণ গয়নার ওপর থেকে এক শতাংশ শুল্ক প্রত্যাহারের ব্যাপারে তাঁরা আশ্বাস দিয়েছেন বলে জানান ব্যবসায়ীরা।

Updated By: Apr 6, 2012, 03:37 PM IST

কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়ের আশ্বাসের পর দেশজুড়ে ধর্মঘট প্রত্যাহার করে নিচ্ছেন স্বর্ণ ব্যবসায়ীরা। শনিবার থেকেই তাঁরা ধর্মঘট প্রত্যাহার করা হবে বলে স্বর্ণ ব্যবসায়ীদের তরফে জানানো হয়েছে। স্বর্ণ ব্যবসায়ীদের প্রতিনিধিরা শুক্রবার সোনিয়া গান্ধী এবং কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করেন। সাধারণ গয়নার ওপর থেকে এক শতাংশ শুল্ক প্রত্যাহারের ব্যাপারে তাঁরা আশ্বাস দিয়েছেন বলে জানান ব্যবসায়ীরা।
২০১২ সালের সাধারণ বাজেটে সোনার বাট, স্বর্ণমুদ্রা এবং প্ল্যাটিনামের ওপরে আমদানি শুল্ক দুই থেকে বাড়িয়ে ৪ শতাংশ করার প্রস্তাব দিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়। এবং সাধারণ গয়নার ওপরে ধার্য করা হয় এক শতাংশ উত্‍‍পাদন কর। এই ঘোষণার পরেই ক্ষোভ দেখা দেয় দেশের স্বর্ণ ব্যবসায়ীদের মধ্যে। কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে ২১ দিন ধর্মঘট চালিয়ে যান তাঁরা। পরিস্থিতি সামাল দিতে শুক্রবার স্বর্ণ ব্যবসায়ীদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেন প্রণববাবু এবং সোনিয়া গান্ধী। অর্থমন্ত্রক এবং কংগ্রেস সূত্রে খবর, সাধারণ অলঙ্কারের ওপরে এক শতাংশ উত্‍‍পাদন শুল্ক প্রত্যাহার করে নেওয়ার ব্যাপারে আশ্বাস দেওয়া হয়েছে ব্যবসায়ীদের। সোনিয়া তাঁদের দাবিদাওয়াগুলি বিবেচনা করে দেখার আশ্বাস দেওয়ার পরেই উভয়পক্ষের মধ্যে বরফ অনেকটা গলে। এবং শনিবারের মধ্যে ধর্মঘট প্রত্যাহারের ব্যাপারে স্বর্ণ ব্যবসায়ীদের তরফে ইঙ্গিত দেওয়া হয়। তবে কতদিনের মধ্যে তাঁদের দাবিদাওয়া মিটবে সে ব্যাপারে সুনির্দিষ্ট ভাবে কিছু বলা হয়নি বলে জানিয়েছেন স্বর্ণ ব্যবসায়ীরা।

.