স্বর্ণশিল্পীদের দাবি বিবেচনার আশ্বাস সোনিয়া, প্রণবের

সোনা এবং নন ব্যান্ডেড গয়নার ওপর বর্ধিত উত্‍পাদন শুল্ক কিছুটা প্রত্যাহার করে নিতে পারে কেন্দ্রীয় সরকার। শুক্রবার কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী এবং কেন্দ্রীয় অর্থমন্ত্রী সঙ্গে দিল্লির স্বর্ণ ব্যবসায়ীদের একাংশের বৈঠকের পর এই সম্ভাবনা জোরদার হয়েছে।

Updated By: Apr 6, 2012, 01:15 PM IST

সোনা এবং নন ব্যান্ডেড গয়নার ওপর বর্ধিত উত্‍পাদন শুল্ক কিছুটা প্রত্যাহার করে নিতে পারে কেন্দ্রীয় সরকার। শুক্রবার কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে দিল্লির স্বর্ণ ব্যবসায়ীদের একাংশের বৈঠকের পর এই সম্ভাবনা জোরদার হয়েছে। ২৪ আকবর রোড সূত্রে খবর, সোনিয়া গান্ধী স্বর্ণ ব্যবসায়ীদের দাবি বিবেচনার আশ্বাস দিয়েছেন। ইতিমধ্যেই দলের তরফে স্বর্ণ ব্যবসায়ীদের দাবি বিবেচনার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে বার্তাও পাঠান হয়েছে।
অন্যদিকে এদিনই নিজেদের দাবি জানাতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করেছেন সারা দেশের স্বর্ণ ব্যবসায়ীদের ১৪ জন প্রতিনিধি। তাঁরা সোনা ও নন ব্র্যান্ডেড  গয়নার ওপর শুল্ক প্রত্যাহারের দাবি জানিয়েছেন। নয়া কেন্দ্রীয় নীতি কার্যকর হলে ছোট ও মাঝারি স্বর্ণ ব্যবসায়ীদের অবস্থা শোচনীয় হবে বলে অভিযোগ তুলেছে `বঙ্গীয় স্বর্ণশিল্প সমিতি` এবং `স্বর্ণশিল্প বাঁচাও কমিটি`। শুল্ক প্রত্যাহারের দাবিতে দেশজুড়ে স্বর্ণশিল্পীদের ধর্মঘট আজ ২১ দিনে পড়েছে। এই পরিস্থিতিতে ২০১২-১৩ অর্থবর্ষের বাজেট প্রস্তাবে সোনার গয়নার উপর উত্‍পাদন শুল্ক ও পরিষেবা করা বাড়ানোর প্রস্তাব অংশত প্রত্যাহার করে নিতে পারে কেন্দ্রীয় সরকার।

.