Israel-Palestine Conflict: মধ্যপ্রাচ্যে যুদ্ধের দামামা, বিতর্ক বাড়িয়ে প্যালেস্টাইনের পাশেই কংগ্রেস

কংগ্রেস ওয়ার্কিং কমিটির (সিডব্লিউসি) বৈঠকে আজ গৃহীত একটি রেজোলিউশন সংঘর্ষের বিষয়ে নিজেদের ক্ষোভ প্রকাশ করেছে এবং যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। প্রস্তাবটিতে প্যালেস্টিনিয় জনগণের অধিকারকে সমর্থন করেছে তাঁরা। শনিবার থেকে হামাস এবং ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর মধ্যে লড়াইয়ে প্রায় ১২০০ জনের মৃত্যু হয়েছে।

Updated By: Oct 9, 2023, 05:19 PM IST
Israel-Palestine Conflict: মধ্যপ্রাচ্যে যুদ্ধের দামামা, বিতর্ক বাড়িয়ে প্যালেস্টাইনের পাশেই কংগ্রেস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কংগ্রেস ওয়ার্কিং কমিটি (সিডব্লিউসি), ৯ অক্টোবর চার ঘন্টা দীর্ঘ আলোচনার পরে, সর্বসম্মতিতে একটি জাতিভিত্তিক জন গণনারকে সমর্থন করার জন্য একটি প্রস্তাব গৃহীত হয়েছে। পাশপাশি এই বৈঠক থেকেই ইজরায়েল-প্যালেস্টাইন যুদ্ধে প্যালেস্টাইয়েন পক্ষ নেওয়ার কথা জানিয়েছে।  

আরও পড়ুন: Israel-Palestine Conflict: স্বামীর সঙ্গে ভিডিয়ো কলের মাঝেই স্ত্রীর উপর আছড়ে পড়ল রকেট! চরম উদ্বেগে ভারতীয় আয়ার পরিবার

প্যালেস্টিনিয় সংগঠন হামাস ইসরায়েলের উপর নৃশংস হামলা করার পরেই তার নিন্দা করে কংগ্রেস। এর একদিন পরেই সোমবার কংগ্রেস প্যালেস্টাইনের প্রতি সমর্থনের কথা জানিয়েছে।

কংগ্রেস ওয়ার্কিং কমিটির (সিডব্লিউসি) বৈঠকে আজ গৃহীত একটি রেজোলিউশন সংঘর্ষের বিষয়ে নিজেদের ক্ষোভ প্রকাশ করেছে এবং যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। প্রস্তাবটিতে প্যালেস্টিনিয় জনগণের অধিকারকে সমর্থন করেছে তাঁরা।

শনিবার থেকে হামাস এবং ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর মধ্যে লড়াইয়ে প্রায় ১২০০ জনের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন: Jalandhar: ঘরেই লুকিয়ে বিপদ, ফ্রিজের কমপ্রেসর ফেটে মৃত্যু ৩ শিশু-সহ ৫ জনের

কংগ্রেস পার্টি একটি আনুষ্ঠানিক বিবৃতিতে ইসরায়েল এবং প্যালেস্টাইনের মধ্যে বিরোধের সমাধানের জন্য ‘আলোচনা’-র উপর জোর দেওয়ার কথা জানিয়েছে।

কংগ্রেস একটি ট্যুইটার পোস্টে জানিয়েছে, ‘ভারতের জাতীয় কংগ্রেস সর্বদা বিশ্বাস করে যে প্যালেস্টিনিয় জনগণের সম্মান, সমতা এবং মর্যাদাপূর্ণ জীবনের জন্য বৈধ আকাঙ্ক্ষাগুলি কেবলমাত্র কেবলমাত্র আলোচনার মাধ্যমেই পূর্ণ করতে হবে কিন্তু ইসরায়েলি জনগণের বৈধ জাতীয় নিরাপত্তা স্বার্থও নিশ্চিত করতে হবে। যে কোনও ধরণের হিংসা কখনই সমাধান সূত্র দেয় না এবং অবশ্যই তাকে থামতে হবে’।

ইসরায়েলের সেনাবাহিনী সোমবার ঘোষণা করেছে যে তারা হামাস যোদ্ধাদের সঙ্গে যুদ্ধের তৃতীয় দিনে গাজা স্ট্রিপের নিকটবর্তী দক্ষিণাঞ্চলের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করেছে। তাঁরা এই চকিত আক্রমণকে ৯/১১-এর সঙ্গে তুলনা করেছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.