কারাট যুগের অবসানে ব্যাটন কি এবার ইয়েচুরির হাতে? দলের অন্দরেই জোর জল্পনা

প্রাক্তন ছাত্রনেতা সীতারাম ইয়েচুরিই কি হতে চলেছেন দলের আগামী দিনের কান্ডারি? এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে সিপিআইএমের অন্দরে। দলীয় সূত্রের খবর, সাধারণ সম্পাদকের ব্যাটন এবার  প্রকাশ কারাতের হাত থেকে সীতারাম ইয়েচুরির হাতেই যেতে চলেছে।

Updated By: Apr 14, 2015, 10:20 AM IST
কারাট যুগের অবসানে ব্যাটন কি এবার ইয়েচুরির হাতে? দলের অন্দরেই জোর জল্পনা

ব্যুরো: প্রাক্তন ছাত্রনেতা সীতারাম ইয়েচুরিই কি হতে চলেছেন দলের আগামী দিনের কান্ডারি? এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে সিপিআইএমের অন্দরে। দলীয় সূত্রের খবর, সাধারণ সম্পাদকের ব্যাটন এবার  প্রকাশ কারাতের হাত থেকে সীতারাম ইয়েচুরির হাতেই যেতে চলেছে।

বেশ কিছুদিন ধরেই তুলনায় নবীনদের হাতে দল পরিচালনার দায়িত্ব তুলে দেওয়ার কথা বলছেন সিপিআইএম নেতারা। তারই জেরে দলীয় স্তরে সিদ্ধান্ত হয়েছে, তিনটি টার্মের বশি কেউ সাধারণ সম্পাদক পদে থাকতে পারবেন না। সেই সূত্র মেনে বিশাখাপত্তনমে এবারের পার্টি কংগ্রেসেই সাধারণ সম্পাদক পদে বদল আসন্ন।   

৬৭ বছর বয়সি প্রকাশ কারাতের  হাত থেকে এবার দায়িত্ব সম্ভবত যাচ্ছে ৬২ বছরের ইয়েচুরির হাতে। কারাতের মতো  ছাত্র আন্দোলনেই  হাতেখড়ি ইয়েচুরির।

জাতীয় রাজনীতিতে এই মুহুর্তে সিপিআইএমের মুখ বলতে আমজনতার কাছে যাঁরা পরিচিত, তাঁদের অন্যতম সীতারাম। অন্য দলের কাছেও তাঁর গ্রহণযোগ্যতা যথেষ্ট। প্রকাশ কারাতের রাজনৈতিক লাইনের সঙ্গে বহুবারই তাঁর মতের অমিল হয়েছে। জ্যোতি বসুকে প্রধানমন্ত্রী করা থেকে শুরু করে বামেদের কেন্দ্রের সরকারে যোগদানের মতো ইস্যুতেও  ইয়েচুরি ছিলেন কারাত-লাইনের কট্টর বিরোধী।

দলের নতুন রাজনৈতিক ও কৌশলগত লাইন নিয়েও সম্প্রতি পাল্টা দলিল পেশ করেন তিনি। বিশাখাপত্তনমের পার্টি কংগ্রেসে সেই দলিল পেশও করা হবে। তবে সিপিআইএম সূত্রের খবর, ইয়েচুরির হাতে সাধারণ সম্পাদকের দায়িত্ব তুলে দিতে কারাতের আপত্তি নেই । এই ইস্যুতে নেতারা ভোটাভুটি চান না। পলিটব্যুরো ও কেন্দ্রীয় কমিটিতে থাকা এরাজ্যের নেতারাও ইয়েচুরিকেই সম্পাদক পদে চান। অন্যদিকে কেরালার নেতাদের একটি বড় অংশ অবশ্য এসআর পিল্লাইকে সম্পাদক পদে চাইছেন। তবে পিল্লাইয়ের বয়স এখন সাতাত্তর। আর এই বয়সের কারণেই ইয়েচুরির তুলনায় দৌড়ে অনেকটাই পিছিয়ে রয়েছেন তিনি।

 

.