প্রিয়াঙ্কাই কি পরবর্তী ওয়ার্কিং প্রেসিডেন্ট, সোনিয়ার ইঙ্গিতে জল্পনা কংগ্রেস জুড়ে

Updated By: Aug 14, 2017, 11:01 AM IST
প্রিয়াঙ্কাই কি পরবর্তী ওয়ার্কিং প্রেসিডেন্ট, সোনিয়ার ইঙ্গিতে জল্পনা কংগ্রেস জুড়ে

ওয়েব ডেস্ক: প্রিয়াঙ্কা গান্ধীর হাতেই কি যেতে চলেছে শতাব্দী প্রাচীন জাতীয় কংগ্রেসের কর্তৃত্ব? প্রিয়াঙ্কাই কি কংগ্রেসের পরবর্তী কার্যকারী সভাপতি? জল্পনা উস্কে দিয়ে এই প্রশ্নগুলি তুলেদিয়েছেন খোদ কংগ্রেস সভানেত্রী তথা প্রিয়াঙ্কার মা সোনিয়া গান্ধীই। কংগ্রেস শীর্ষ নেতৃত্ব সূত্রে খবর, গত ৮ই অগস্ট ওয়ার্কিং কমিটির মিটিং শেষে খোদ সোনিয়াই কয়েকজন প্রবীন নেতার সঙ্গে আলোচনায় দলীয় নেতৃত্বে বদল আনার বিষয়টি উত্থাপন করেন। জানা যাচ্ছে, সোনিয়ার সঙ্গে এই আলোচনায় ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংও। আরও জানা যাচ্ছে, দলের নেতৃত্বে বদল সংক্রান্ত গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত নেওয়া হবে আগামী মাস খানেকের মধ্যে। গোটা বিষয়টি যে নেহাত জল্পনা নয়, এর মধ্যে যথেষ্ট সারবত্তা রয়েছে তা বোঝাতে কংগ্রেস ওয়ার্কিং কমিটির এক সদস্য জানিয়েছেন, "এটা একটা মামুলি বিষয় না। তাঁর (সোনিয়া গান্ধী) মাথায় নিশ্চিতভাবেই কোনও পরিকল্পনা রয়েছে। যদি এমন সিদ্ধান্ত নেওয়া হয় তা হলে বোঝা যাবে এর কতটা তাত্পর্য"।

প্রসঙ্গত, 'ইন্দিরার নাতনি'কে মুখ করে ময়দানে নামার জন্য বেশ কয়েক বছর ধরে দলের মধ্যেই বিভিন্ন মহলে দাবি উঠলেও প্রিয়াঙ্কা নিজের রাজনৈতিক উপস্থিতি সীমাবদ্ধ রেখেছেন পারিবারিক নির্বাচনী কেন্দ্র আমেঠী ও রায়বেড়িলিতে। রাজনীতির বৃহত্তর পরিসরে তাঁকে বার বার আসার অনুরোধ করা হলেও শেষ পর্যন্ত তা হয়নি। ফলে এবার সোনিয়া নিজে হতে এমন ইঙ্গিত দেওয়ায় বিষয়টি ভিন্ন মাত্রা পেয়েছে।

উল্লেখ্য, ২০১৪ সালের লোকসভা নির্বাচনে মোদীর বিজেপির কাছে যেভাবে পর্যুদস্ত হয়েছে কংগ্রেস তাতে বিভিন্ন সময়ে রাহুলের নেতৃত্ব নিয়েও প্রশ্ন উঠে গেছে। অনেকেই মনে করছেন, ঘুরে দাঁড়াতে গেলে কংগ্রেসকে সবার আগে তৈরি করতে হবে 'গেমপ্ল্যান'। আর তারপর সেই পরিকল্পনার সফল রূপায়নই পুনরুদ্ধার করতে পারে কংগ্রেসের হৃত গৌরব। সেই প্রক্ষিতে দাঁড়িয়ে, শীর্ষ নেতৃত্বে প্রিয়াঙ্কার নাম ভাসিয়ে দেওয়া নিঃসন্দেহে অত্যন্ত তাত্পর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। এই মুহূর্তে কংগ্রেসে যা ক্ষমতার বিন্যাস তাতে অনেকেই বর্তমান সহসভাপতি রাহুল গান্ধীকে নিকট ভবিষ্যতে দলের শীর্ষ চেয়ারে দেখার বিষয়ে নিশ্চিত ছিল। কিন্তু হঠাত্ করে প্রিয়াঙ্কার নাম সামনে চলে আসায় পারিবারিক সমীকরণেও বদলের আশঙ্কা করছেন অনেকেই। তবে গোটা বিষয়টি এখন চূড়ান্ত না হওয়ায় আপাতত সবকটি সম্ভবনাই খুঁটিয়ে বিশ্লেষণ করা হচ্ছে।

.