জাতীয় সংগীত গাওয়া ইসলাম বিরোধী, মৌলানাদের দাবিতে বিতর্ক ইউপিতে

Updated By: Aug 14, 2017, 10:28 AM IST
জাতীয় সংগীত গাওয়া ইসলাম বিরোধী, মৌলানাদের দাবিতে বিতর্ক ইউপিতে

ওয়েব ডেস্ক: জাতীয় সংগীত গাওয়া ইসলাম বিরোধী। কারণ জাতীয় সংগীতে এমন কিছু শব্দ ব্যবহার করা হয়েছে ‌যা ইসলামের পরিপন্থী। ফলে সরকার রাজ্যের মাদ্রাসাগুলিতে জাতীয় সংগীত গাওয়ার নির্দেশিকা ফিরিয়ে নিক। ‌যোগী সরকারের কাছে এমনই অবেদন করলেন উত্তর প্রদেশের মৌলানারা।

উল্লেখ্য, গত সপ্তাহে উত্তর প্রদেশ সরকার রাজ্যের ৮ হাজার মাদ্রাসাতে একটি নির্দেশিকা পাঠিয়ে জানিয়েছে, এবার স্বাধীনতা দিবসে রাজ্যের প্রত্যেকটি মাদ্রাসায় জাতীয় পতাকা তুলতে হবে। পাশাপাশি জাতীয় সংগীত গাইতে হবে। ওই অনুষ্ঠানের ছবি ও ভিডিও ফুটেজ তৈরি করতে হবে। এনিয়েই সরব হয়েছেন রাজ্যের মৌলানারা। এনিয়ে রাজ্যে বিতর্ক এখন তুঙ্গে।

পিলভিটের মুফতি জারতাব রাজা খান ‌যোগী সরকারের কাছে আবেদন জানিয়েছেন, সরকার মাদ্রাসাগুলির ওপর জারি করা ওই নির্দেশিকা তুলে নিক। তা না হলে রাজ্যের মুসলিমদের কাছ ওই নির্দেশিকা অমান্য করা ছাড়া আর কোনও উপায় থাকবে না।

প্রসঙ্গত মৌলানাদের পক্ষ থেকে দাবি করা হচ্ছে জাতীয় সংগীতে এমন কিছু শব্দ রয়েছে ‌যা ইসলামের পরিপন্থী। অন্যদিকে, ভিডিওগ্রাফি করাও ইসলামের সঙ্গে মেলে না। জানিয়েছেন, বেরিলির মুফতি মৌলানা আসজাদ রাজা খান। তবে রাজা খান জানিয়েছেন তারা মাদ্রাসাগুলিতে জাতীয় পতাকা তোলার সময়ে সারে জাঁহা সে আচ্ছ গাইতে চান।

.