সেপ্টেম্বরেই পাক প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার সম্ভাবনা মনমোহন সিংয়ের

চলতি মাসেই পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে আলোচনায় বসতে পারেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। ২৯ সেপ্টেম্বর নিউইয়র্কে এই বৈঠক হতে পারে বলে জানিয়েছে ইসলামাবাদ। মনমোহন-শরিফ শীর্ষ বৈঠকের পরিকল্পনা যে চলছে তা নিয়ে এই প্রথম সরকারিভাবে মুখ খুলল পাকিস্তান।

Updated By: Sep 5, 2013, 09:20 PM IST

চলতি মাসেই পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে আলোচনায় বসতে পারেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। ২৯ সেপ্টেম্বর নিউইয়র্কে এই বৈঠক হতে পারে বলে জানিয়েছে ইসলামাবাদ। মনমোহন-শরিফ শীর্ষ বৈঠকের পরিকল্পনা যে চলছে
তা নিয়ে এই প্রথম সরকারিভাবে মুখ খুলল পাকিস্তান।
পাকিস্তানে ক্ষমতার পরিবর্তনের পর নতুন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ভারতের সঙ্গে সম্পর্কের উন্নতিতে জোর দিয়েছিলেন। আর তারপরই শুরু হয়েছিল মনমোহন-শরিফ বৈঠকের জল্পনা। সেপ্টেম্বরে নিউইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার অধিবেশনের ফাঁকে শীর্ষ বৈঠক হতে পারে বলে শোনা যাচ্ছিল। কিন্তু, নিয়ন্ত্রণ রেখায় বারবার পাকিস্তানের অস্ত্র সংবরণ লঙ্ঘন পরিস্থিতি বদলে দেয়। পাকিস্তানের সঙ্গে আলোচনা না করার জন্য কেন্দ্রের কাছে দাবি জানায় বিজেপি। তবে, সরকারের তরফে বিষয়টি নিয়ে খোলসা করে কিছু বলা হয়নি।
বৃহস্পতিবার, একটি বৈদ্যুতিন সংবাদমাধ্যমে পাক প্রধানমন্ত্রীর বিশেষ দূত শাহরিয়ার খান বলেন, মনমোহন-শরিফ বৈঠকের পরিকল্পনা তৈরি হয়েই গেছে। চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণাই শুধু বাকি। উনতিরিশে সেপ্টেম্বর নিউইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার অধিবেশনের ফাঁকেই হতে পারে এই আলোচনা। তার আগে, মুম্বই হামলার তথ্যপ্রমাণ সংগ্রহে ভারতে আসতে পারে পাক বিচারবিভাগীয় কমিশন। মনমোহন সিংয়ের বিশেষ দূত সতীন্দর লাম্বাও দুবাইয়ে শাহরিয়ার খানের সঙ্গে আলোচনায় বসতে পারেন।
দুই প্রতিবেশী দেশের মধ্যে সমান্তরাল আলোচনা থেমে নেই। শেষপর্যন্ত বৈঠক যদি হয়, তা হলে লাহোর বাসযাত্রার পর এই প্রথম ভারতের কোনও শীর্ষনেতার সঙ্গে আলোচনার টেবিলে মুখোমুখি হবেন নওয়াজ শরিফ। পাক সেনার নিয়ন্ত্রণ রেখা লঙ্ঘন, মুম্বই হামলায় দোষীদের শাস্তি থেকে শুরু করে ইয়াসিন ভাটকল, আব্দুল করিম টুণ্ডার গ্রেফতারির মতো বিষয়গুলি দ্বিপাক্ষিক আলোচনায় উঠে আসবে বলে মনে করা হচ্ছে। ভারতকে সর্বাধিক সুবিধা প্রাপ্ত দেশের মর্যাদা দেওয়া, পাক জেলে আটক ভারতীয় বন্দিদের মুক্তির বিষয়েও কথা হতে পারে।
নওয়াজ শরিফের সঙ্গে বৈঠকের আগে ২৭ সেপ্টেম্বর মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে আলোচনায় বসবেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। সেন্ট পিটার্সবার্গে জি-টুয়েন্টি সম্মেলনেও দুই নেতার দেখা হবে। তবে, রাশিয়ায় মনমোহন-ওবামা আনুষ্ঠানিক বৈঠকের বিষয়ে কিছু ঠিক হয়নি।
মার্কিন প্রেসিডেন্ট এখন সিরিয়া নিয়ে ব্যস্ত থাকায় রাষ্ট্রসঙ্ঘের অধিবেশনের আগে মনমোহন সিংয়ের সঙ্গে আলাদাভাবে তাঁর বৈঠকের সম্ভাবনা নেই। তবে, ২৭সেপ্টেম্বরের বৈঠক যে হচ্ছেই তা দুদেশের তরফে জানানো হয়েছে। সেখানে গুরুত্ব পাবে সিরিয়া ইস্যু। বর্তমান আর্থিক পরিস্থিতি নিয়ে ওবামাকে ভারতের দৃষ্টিভঙ্গীর কথা জানাতে পারেন মনমোহন সিং। ওয়াশিংটনে শীর্ষ বৈঠকের পরের দিন ২৮ সেপ্টেম্বর রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার অধিবেশনে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী।

.