Tawang Indo-China Clash: কাঁটাতারে বাঁধা চিনা সেনা, ডান্ডা দিয়ে মারছে ভারতীয় জওয়ানরা! ভাইরাল ভিডিয়ো তাওয়াংয়ের?

Indo-China clash viral video:  ৯ ডিসেম্বর প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি) চিনা সেনারা ইয়াংসি এলাকার দিকে যাচ্ছিল।  অত্যাধুনিক অস্ত্রসজ্জিত ছিল প্রায় ৩০০ চিনা সেনা। সেই সময় ওই এলাকায় টহলরত ভারতীয় সেনারা তা দেখে ফেলে এবং চিনের অনুপ্রবেশ বন্ধ করে দেয়। 

Updated By: Dec 14, 2022, 02:33 PM IST
Tawang Indo-China Clash: কাঁটাতারে বাঁধা চিনা সেনা, ডান্ডা দিয়ে মারছে ভারতীয় জওয়ানরা! ভাইরাল ভিডিয়ো তাওয়াংয়ের?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত-চিন সীমান্তে ফের উত্তেজনা। গালওয়ান, প্যাংগংয়ের পর এবার অরুণাচল প্রদেশের তাওয়াং সেক্টরে ভারত-চিন সংঘাত। সংঘাতের এই ঘটনাটি ঘটে গত ৯ ডিসেম্বর। চিনের পক্ষ থেকে ৩০০-রও বেশি সেনা তাওয়াং সেক্টরে লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের দিকে চলে এসেছিল। কিন্তু চিনা সেনাদের ভারতের শক্তি সম্পর্কে কোনও ধারণা ছিল না। আগে থেকেই সেখানে প্রস্তুত ছিল ভারতীয় সেনা। তাওয়াং সেক্টরে অনুপ্রবেশের চেষ্টা করতেই চিনা পিপলস লিবারেশন আর্মি ভারতীয় সেনাবাহিনীর কাছ থেকে কড়া জবাব পায়। তাতে দু'পক্ষেরই সেনা আহত হন বলে প্রাথমিকভাবে জানা যায়।

যে প্রসঙ্গে ভারতীয় সেনাবাহিনীর তরফে পরে বিবৃতি জারি করে বলা হয়, ৯ ডিসেম্বর প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি) চিনা সেনারা ইয়াংসি এলাকার দিকে যাচ্ছিল। সেই সময় ওই এলাকায় টহলরত ভারতীয় সেনারা তা দেখে ফেলে এবং চিনের অনুপ্রবেশ বন্ধ করে দেয়। সেনাবাহিনীর বিবৃতি অনুসারে, সংঘর্ষের পর দুই দেশের মধ্যে একটি ফ্ল্যাগ বৈঠকও হয়েছে। এরপর চিনা সেনারা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে পিছু হঠে। জানা গিয়েছে, অত্যাধুনিক অস্ত্রসজ্জিত ছিল প্রায় ৩০০ চিনা সেনা। কিন্তু ভারতীয় সেনা তাদের যোগ্য জবাব দেয়। এখন এই ভারত-চিন সংঘর্ষের একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় খুব ভাইরাল হয়েছে। যেটি তাওয়াং সংঘর্ষের বলে দাবি করা হচ্ছে।

যেখানে দেখা যাচ্ছে, ভারতীয় সেনারা ঘিরে ফেলেছে চিনা সেনাদের। কাঁটাতারের বেড়া দিয়ে চিনা পিপলস লিবারেশন আর্মির জওয়ানদের ঘিরে ফেলা হয়েছে। আর তারপর কাঁটা বা পেরেক লাগানো ডান্ডা বা রড দিয়ে বেধড়ক পেটানো হচ্ছে চিনা জওয়ানদের। কিন্তু, আরেকটি সূত্র রীতিমতো তথ্যপ্রমাণ দিয়ে বলছে, না। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিয়োটি সাম্প্রতিক তাওয়াং সংঘর্ষের নয়। এই ভিডিয়োটি পুরনো। কেউ দাবি করেছেন, ভারত-চিন সংঘর্ষের ২০২১ সালের ভিডিয়ো এটি। আবার কারও দাবি, ২০২০ সালের মে মাসের ভিডিয়ো এটি। আসলে লাদাখ সীমান্তের পাশাপাশি অরুণাচল সীমান্তেও বার বার চিনা অনুপ্রবেশের ঘটনা ঘটেছে। কারণ, চিন কখনওই অরুণাচলকে ভারতের অংশ বলে মানতে চায় না।  

প্রসঙ্গত, এর আগে ২০২০-র জুন মাসে, গালওয়ান উপত্যকায় ভারত ও চিনের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ হয়। যাতে কর্নেল সন্তোষ বাবু সহ ভারতীয় সেনাবাহিনীর ২০ জন জওয়ান শহিদ হন। সেইসময় যে ছবি-ভিডিয়ো সামনে এসেছিল, তাতে দেখা গিয়েছিল চিনা সেনারা কী নির্মমভাবে কাঁটা বা পেরেক লাগানো রড দিয়ে ভারতীয় জওয়ানদের প্রহার করছে! যা দেখে শিউরে উঠেছিল সারা দেশ। তবে ৪০ জন চিনা সেনাও নিহত হয়েছিল। এরপর আবার অগস্ট মাসে প্যাংগং লেকের দক্ষিণ দিক থেকে চিনা অনুপ্রবেশের চেষ্টা হয়। কিন্তু ভারতীয় সেনাবাহিনী আগে থেকেই তৈরি ছিল। ফলে, সেবারও ব্যর্থ হয় চিনের কৌশল। 

আরও পড়ুন,  'ওরাও মুসলিম কিন্তু...' মরক্কোর ফুটবলারের স্ত্রীর খোলামেলা ছবি শেয়ার তসলিমার

Viral Video: বাসের চাকা পিষে দিল মাথা... তারপর সোজা উঠে হেঁটে চলে গেলেন যুবক!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.