Indian Railways: রেল যাত্রীদের জন্য বড় উপহার, ভাড়া কমবে বন্দে ভারত সহ সব ট্রেনের

IRCTC: গত কিছু দিনে, বন্দে ভারত ট্রেনের কয়েকটি রুটে আসন খালি থাকার খবর পাওয়া গিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে যে অপেক্ষাকৃত ছোট বন্দে ভারত ট্রেনের সিট পুরোপুরি পূরণ হচ্ছে না।

Updated By: Jul 8, 2023, 05:26 PM IST
Indian Railways: রেল যাত্রীদের জন্য বড় উপহার, ভাড়া কমবে বন্দে ভারত সহ সব ট্রেনের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনি যদি প্রায়ই ট্রেনে ভ্রমণ করেন, তাহলে এই খবরটি শুনে আপনি খুশি হবেন। হ্যাঁ, ভারতীয় রেলওয়ে ২৫ শতাংশ পর্যন্ত ভাড়া কমানোর কথা ঘোষণা করেছে। এতে ট্রেনে যাতায়াতকারীরা বড় স্বস্তি পাবেন। এসি চেয়ার কার এবং সমস্ত ট্রেনের এক্সিকিউটিভ ক্লাসের ভাড়ার ক্ষেত্রে এই ছাড় প্রযোজ্য হবে। জানা গিয়েছে রেলওয়ে বোর্ডের আদেশে সেমি হাই স্পিড ট্রেন বন্দে ভারত-এর ভাড়া কমানোর কথা বলা হয়েছে।

ছাড় অবিলম্বে কার্যকর করা হবে

রেলওয়ে বোর্ডের দেওয়া আদেশে, রেলওয়ের সেই অঞ্চলগুলি থেকে ট্রেনগুলিতে ভাড়া প্রকল্প শুরু করতে বলা হয়েছে, যেখানে গত ৩০ দিনে ৫০ শতাংশেরও কম আসন পূর্ণ হয়েছিল। বেসিক ভাড়ায় রেলওয়ে থেকে সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হবে। অন্যান্য চার্জ আগের মতই প্রযোজ্য হবে। রেলওয়ে বোর্ডের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছিল যে এই ছাড় অবিলম্বে কার্যকর করা হবে। এছাড়াও, ইতিমধ্যে বুক করা টিকিটের ক্ষেত্র যাত্রীদের কোনও টাকা ফেরত দেওয়া হবে না।

আরও পড়ুন: Maharashtra: মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর পদ থেকে কি সরে যেতে হবে একনাথ শিন্ডেকে?

ফ্লেক্সি ভাড়ার স্কিম ফিরে আসতে পারে

ট্রেনের ক্ষেত্রে যেখানে একটি নির্দিষ্ট শ্রেণিতে ফ্লেক্সি ভাড়ার স্কিম প্রযোজ্য এবং যাত্রী কম, সেখানে  যাত্রীর সংখ্যা বাড়ানোর ব্যবস্থা হিসাবে প্রাথমিকভাবে ফ্লেক্সি ভাড়ার স্কিম প্রত্যাহার করা যেতে পারে। রেলওয়ের এই ব্যবস্থা ছুটি/উৎসব ইত্যাদি হিসাবে শুরু হওয়া বিশেষ ট্রেনগুলিতে প্রযোজ্য হবে না। রেলওয়ে বোর্ড এমন সময়ে এই সিদ্ধান্ত নিয়েছে যখন কিছু রুটে বন্দে ভারত ট্রেনে আসন খালি থাকার খবর সামনে এসেছে।

জানা গিয়েছে যে অপেক্ষাকৃত ছোট বন্দে ভারত ট্রেনের সিট পুরোপুরি পূরণ হচ্ছে না।

আরও পড়ুন: Indian Railways: ভ্রমণপিপাসুদের জন্য সুখবর! এসি-তে ২৫ শতাংশ ছাড়, ছবিতে দেখে নিন যাবতীয় তথ্য

ভাড়া আকর্ষণীয় করার পরিকল্পনা

আলোচনা হয়েছিল যে রেলওয়ে ভাড়া পর্যালোচনা করে তাদের আকর্ষণীয় করার পরিকল্পনা করছে। এই বিষয়ে, রেলওয়ের তরফ থেকে সমস্ত ট্রেনের এসি চেয়ার কার এবং এক্সিকিউটিভ ক্লাসের ভাড়া ২৫ শতাংশ কমানোর কথা ঘোষণা করা হয়েছে। সম্প্রতি এই তথ্যটিও প্রকাশিত হয়েছে যে ইন্দোর-ভোপাল, ভোপাল-জবলপুর এবং নাগপুর-বিলাসপুরের মতো বন্দে ভারত ট্রেনের ভাড়া পর্যালোচনা করা হচ্ছে। এসব ট্রেনের সিট অনেকাংশে খালি থাকছে।

মাত্র ২১ শতাংশ আসন পূরণ করা সম্ভব হয়েছে

জুন পর্যন্ত সরকারী পরিসংখ্যান অনুসারে, ভোপাল-ইন্দোর বন্দে ভারত ট্রেনে মাত্র ২৯ শতাংশ আসন ভর্তি হয়েছিল। যদিও ইন্দোর-ভোপাল ট্রেনে ২১ শতাংশ আসন সংরক্ষিত ছিল। তিন ঘণ্টার এই ট্রেনে একটি এসি চেয়ার কারের জন্য ৯৫০ টাকা দিতে হয় এবং এক্সিকিউটিভ চেয়ার কারের ভাড়া ১৫২৫ টাকা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.