বিদেশি পর্যটকরা এবার ১ বছর আগের থেকেই কাটতে পারবে ভারতীয় রেলের টিকিট

বিদেশের পর্যটকরা এবার থেকে এক বছর আগে থেকে ভারতীয় রেলের টিকিট অগ্রিম কেটে রাখতে পারবেন, এমনটাই খবর রেল সূত্রে। এক্ষেত্রে বিদেশিরা রাজধানী, শতাব্দী, গতিমান এবং তেজসের ফার্স্ট এসি, সেকেন্ড এসি এবং এক্সিকিউটিভ শ্রেণির কামরায় যাতায়াত করতে পারবেন। প্রতি টিকিটে এসবক্ষেত্রে ২০০ টাকা সার্ভিস চার্জ নেওয়া হবে। উল্লেখ্য, এর আগে চার মাস অর্থাত্ ১২০ দিন আগে ভিনদেশি পর্যটকদের জন্য টিকিট কাটার ব্যবস্থা ছিল।

Updated By: Jul 3, 2017, 06:06 PM IST
বিদেশি পর্যটকরা এবার ১ বছর আগের থেকেই কাটতে পারবে ভারতীয় রেলের টিকিট

ওয়েব ডেস্ক: বিদেশের পর্যটকরা এবার থেকে এক বছর আগে থেকে ভারতীয় রেলের টিকিট অগ্রিম কেটে রাখতে পারবেন, এমনটাই খবর রেল সূত্রে। এক্ষেত্রে বিদেশিরা রাজধানী, শতাব্দী, গতিমান এবং তেজসের ফার্স্ট এসি, সেকেন্ড এসি এবং এক্সিকিউটিভ শ্রেণির কামরায় যাতায়াত করতে পারবেন। প্রতি টিকিটে এসবক্ষেত্রে ২০০ টাকা সার্ভিস চার্জ নেওয়া হবে। উল্লেখ্য, এর আগে চার মাস অর্থাত্ ১২০ দিন আগে ভিনদেশি পর্যটকদের জন্য টিকিট কাটার ব্যবস্থা ছিল।

এদিকে, শীততাপ নিয়ন্ত্রিত নতুন ধরনের কোচ আনতে চলেছে ভারতীয় রেল। ভাড়া সাধারণ এসি থ্রি টিয়ারের থেকেও কম। সঙ্গে সংয়ক্রিয় দরজা সহ একাধিক ফিচার্স থাকতে চলেছে সেই ট্রেনে। থ্রি টিয়ার ইকনোমি কোচ ছাড়াও সেই ট্রেনে থাকছে এসি টু টিয়ার ও ফার্স্ট এসি কোচ। তবে, বর্তমান ব্যবস্থার মত সেই কোচগুলিতে কম্বলের দরকার পড়বে না যাত্রীদের বলে রেল সূত্রে জানানো হয়েছে। (আরও পড়ুন- বিশ্ব সেরা ভারতের সিআইএসএফ)

.