বিলাসবহুল ট্রেনে ৫০ শতাংশ ভাড়া কমানোর সিদ্ধান্ত ভারতীয় রেলের

ট্রেনের ভাড়ার সঙ্গে যুক্ত হোটেল ভাড়া ও আনুসঙ্গিক খরচ দিতে গিয়েই চাপে পড়ছেন পর্যটকরা। প্রত্যেক ক্ষেত্রেই এই বিপুল খরচ নিয়ে তারা আপত্তি জানিয়েছে।

Updated By: Mar 5, 2018, 04:23 PM IST
বিলাসবহুল ট্রেনে ৫০ শতাংশ ভাড়া কমানোর সিদ্ধান্ত ভারতীয় রেলের

নিজস্ব প্রতিবেদন : স্বাদ থাকলে এবার আপনিও চড়তে পারেন প্যালেস অন হুইলস, গোল্ডেন চ্যারিয়ট বা মহারাজা এক্সপ্রেসের মতো বিলাসবহুল ট্রেনে। কারণ ভারতীয় রেল এই ট্রেনগুলির ভাড়া সাধারণের সাধ্যের মধ্যে আনতে চলেছে। ট্রেনগুলিতে ৫০ শতাংশ ভাড়া কমানোর সিদ্ধান্ত নিয়েছে রেলমন্ত্রক।

আরো পড়ুন- তেলেঙ্গানার মুখ্যমন্ত্রীর সঙ্গে ফোনে কথা মমতার! ২০১৯ নির্বাচনে অবিজেপি জোট জল্পনা তুঙ্গে

সম্প্রতি দেখা গিয়েছে, গত কয়েক বছর ধরে প্যালেস অন হুইলস ও রয়্যাল রাজস্থান ট্রেন দুটি থেকে আয় উল্লেখযোগ্য ভাবে কমে গিয়েছে। প্রথমটির ক্ষেত্রে কমেছে ২৪ শতাংশ। দ্বিতীয়টির ক্ষেত্রে আয় কমেছে ৬৩ শতাংশ। এরপরই গোটা বিষয়টি নিয়ে পর্যালোচনায় বসে রেলবোর্ড। ১ মার্চ তাদের সিদ্ধান্ত জানান বোর্ডর কর্তারা।

আরো পড়ুন- অভিনব উদ্যোগ রেলের, কোল্লাম স্টেশনে বসল ব্রেস্ট ফিডিং কেবিন

দেখা গেছে, ট্রেন ভাড়ার সঙ্গে যুক্ত হোটেল ভাড়া ও আনুসঙ্গিক খরচ দিতে গিয়েই চাপে পড়ছেন পর্যটকরা। এমনকী, প্রত্যেক ক্ষেত্রেই এই বিপুল খরচ নিয়ে তারা আপত্তি জানিয়েছেন। এরপরই মন্ত্রকের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়, বিলাসবহুল এই ট্রেনগুলিতে যে খরচ সংশ্লিষ্ট রাজ্য পর্যটন নিগম ও আইআরসিটিসি বহন করে সেখানে কাটছাঁট করা হবে। আর এর ফলে প্রায় ৫০ শতাংশ খরচ কমে আসবে যাত্রীদের। ফলে মধ্যবিত্ত্ব থেকে উচ্চ-মধ্যবিত্ত্বদের হাতের নাগালে চলে আসবে এই বিলাসবহুল ট্রেনে ভ্রমণ।

.