ভারতের অর্থনীতির অধোগতির পূর্বাভাস দিল ব্রিটিশ সংস্থা

চলতি আর্থিক বর্ষে ভারতের অর্থনৈতিক বৃদ্ধির হার ৫.৫ শতাংশে নেমে আসবে। মুডি নামে একটি ব্রিটিশ রেটিং সংস্থা এমনই পূর্বাভাস দিয়েছে। আর এই পূর্বাভাসের পর প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সমালোচনায় সরব হয়েছেন প্রবীণ বিজেপি নেতা যশবন্ত সিনহা। তাঁর বক্তব্য, মুডি যে ভাবে প্রধানমন্ত্রীর কাজের সমালোচনা করেছে, তা সত্যি হলেও বিষয়টি অসম্মানজনক।

Updated By: Aug 10, 2012, 10:26 PM IST

চলতি আর্থিক বর্ষে ভারতের অর্থনৈতিক বৃদ্ধির হার ৫.৫ শতাংশে নেমে আসবে। মুডি নামে একটি ব্রিটিশ রেটিং সংস্থা এমনই পূর্বাভাস দিয়েছে। আর এই পূর্বাভাসের পর প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সমালোচনায় সরব হয়েছেন প্রবীণ বিজেপি নেতা যশবন্ত সিনহা। তাঁর বক্তব্য, মুডি যে ভাবে প্রধানমন্ত্রীর কাজের সমালোচনা করেছে, তা সত্যি হলেও বিষয়টি অসম্মানজনক।
কিছুদিন আগেই টাইম ম্যাগাজিন প্রধানমন্ত্রীকে `আন্ডারঅ্যাচিভার` বলে সমালোচনা করেছিল। তার কয়েকদিন পর `দি ইকনমিস্ট` তাঁকে `লেম ডাক` তকমা দেয়। আর এ বার রেটিং সংস্থা মুডি প্রধানমন্ত্রী মনমোহন সিং প্রশাসন আর রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক নীতি নিয়ে প্রশ্ন তুলে দিল। এই সমালোচনাকে পুরোপুরি কাজে লাগিয়ে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আক্রমণ শানিয়েছেন প্রবীণ বিজেপি নেতা যশবন্ত সিং। চলতি অর্থবর্ষে ভারতের অর্থনৈতিক বৃদ্ধির হার কমে দাঁড়াবে পাঁচ দশমিক পাঁচ শতাংশ। এই পূর্বাভাস দিয়ে গোটা পরিস্থিতির জন্য প্রধানমন্ত্রীকেই দায়ী করেছে রেটিং সংস্থা মুডি। দুর্বল অর্থনীতি সত্ত্বেও সরকার এবং রিজার্ভ ব্যাঙ্কের কার্যকর পদক্ষেপের অভাবেই বৃদ্ধির হার কমবে বলে মুডির মত। তার সঙ্গে রয়েছে বৃষ্টির ঘাটতিও। অথচ, ভারতের বৃদ্ধির হার বেশ তীক্ষ্ণ এবং ব্যাপক ছিল। কিন্তু এখন সবক্ষেত্রেই তা শ্লথ হয়ে পড়েছে। সংস্থাটির এই মূল্যায়নকে সম্পূর্ণ সমর্থন করে প্রবীণ বিজেপি নেতা যশবন্ত সিনহা মনমোহন সিংয়ের খারাপ প্রশাসনিক পরিচালন পদ্ধতির সমালোচনা করেছেন।
তবে একটি ব্রিটিশ সংস্থা প্রধানমন্ত্রীর সমালোচনা করায় তিনি নিজে যে অসম্মানিত বোধ করেছেন, সে সম্পর্কেও শ্লেষাত্মক মন্তব্য করতে ছাড়েননি যশবন্ত।

.