'সন্ত্রাসবাদ মোকাবিলায় ভারত ও আমেরিকা যৌথভাবে আরও সক্রিয় ভূমিকা নেবে'

আন্তর্জাতিক সন্ত্রাস, বন্দি সমস্যা ও সাইবার ক্রাইম মোকাবিলায় ভারত ও আমেরিকা যৌথভাবে আরও সক্রিয় ভূমিকা পালন করবে। অ্যান্টি টেররিজিম অ্যাসিসট্যান্ট প্যাক্ট (ATA)-র অধিনে ভারতীয় পুলিস আধিকারিকদের আরও উন্নত মানের প্রশিক্ষণ দেওয়ার আশ্বাস দিয়েছে আমেরিকা। সম্প্রতি, আমেরিকা থেকে একটি প্রতিনিধি দল ভারতে আসে। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের আধিকারিকদের সঙ্গেও তাঁরা দেখা করেন। আলোচনা হয় এই বিষয়ে।

Updated By: Mar 5, 2017, 04:38 PM IST
'সন্ত্রাসবাদ মোকাবিলায় ভারত ও আমেরিকা যৌথভাবে আরও সক্রিয় ভূমিকা নেবে'

ওয়েব ডেস্ক : আন্তর্জাতিক সন্ত্রাস, বন্দি সমস্যা ও সাইবার ক্রাইম মোকাবিলায় ভারত ও আমেরিকা যৌথভাবে আরও সক্রিয় ভূমিকা পালন করবে। অ্যান্টি টেররিজিম অ্যাসিসট্যান্ট প্যাক্ট (ATA)-র অধিনে ভারতীয় পুলিস আধিকারিকদের আরও উন্নত মানের প্রশিক্ষণ দেওয়ার আশ্বাস দিয়েছে আমেরিকা। সম্প্রতি, আমেরিকা থেকে একটি প্রতিনিধি দল ভারতে আসে। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের আধিকারিকদের সঙ্গেও তাঁরা দেখা করেন। আলোচনা হয় এই বিষয়ে।

আরও পড়ুন- অ্যামেরিকায় পর পর ভারতীয় আক্রান্ত হওয়ায়  'ব্যথিত' বিদেশমন্ত্রী সুষমা

ভারত ও আমেরিকার মধ্যে ATA চুক্তি স্বাক্ষরিত হয়। সেই চুক্তি অনুসারে ভারতীয় পুলিসবাহিনীর গোয়েন্দা দমন শাখার নির্দিষ্ট কিছু পুলিস সেদেশে গিয়ে প্রশিক্ষণ নেবেন। বিশেষ ধরনের এই প্রশিক্ষণে থাকে সন্ত্রাসবাদী হামলা মোকাবিলা, তার তদন্ত, সাইবার ক্রাইম নিয়ে তদন্তের পদ্ধতি। এবার থেকে সেই প্রশিক্ষণকে আরও নির্দিষ্ট করতেই এই আলোচনা বলে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর। বর্তমানে এই চুক্তি অনুসারে ভারতীয় পুলিসবাহিনীর সদস্যদের ৬টি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। এবার থেকে সেই সংখ্যায় বৃদ্ধি করা হবে। ফলে আরও বেশি উন্নত মানের প্রশিক্ষণ মিলবে এবার থেকে।

.