কাটল পরমাণু জট, অনড় অবস্থান শিথিল করল দু'দেশ

ওবামার ভারত সফরের প্রথম দিনেই কাটল পরমাণু চুক্তির জট। দেওয়া-নেওয়ার কূটনীতিতে সমস্যার সমাধান খুঁজে ফেলল ভারত ও আমেরিকা। পরমাণু সমঝোতার স্পর্শকাতর ক্ষেত্রগুলিতে দুদেশই নিজের অনড় অবস্থান শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে বলে খবর।

Updated By: Jan 26, 2015, 12:00 AM IST
কাটল পরমাণু জট, অনড় অবস্থান শিথিল করল দু'দেশ

নয়াদিল্লি: ওবামার ভারত সফরের প্রথম দিনেই কাটল পরমাণু চুক্তির জট। দেওয়া-নেওয়ার কূটনীতিতে সমস্যার সমাধান খুঁজে ফেলল ভারত ও আমেরিকা। পরমাণু সমঝোতার স্পর্শকাতর ক্ষেত্রগুলিতে দুদেশই নিজের অনড় অবস্থান শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে বলে খবর।

এককাপ চায়ের সঙ্গে দু'দণ্ড আন্তরিক আলোচনা। তাতেই নাকি কেটে গেছে ছ বছরের জট।

নরেন্দ্র মোদী-অভ্যন্তরীণ রাজনীতির বাধ্যবাধকতা এবং দ্বিপাক্ষিক কূটনীতির বহু অলিগলি পেরিয়ে দুহাজার নয়ে ইউপিএ আমলে সই হয়েছিল অসামরিক পরমাণু চুক্তি। কিন্তু, দুদেশের সংসদে পাস হওয়া দুটি আইন বাধ সাধে চুক্তি রূপায়নে। সূত্রের খবর দুটিরই সমাধান মিলেছে।

ভারতের সংসদে পাস পরমাণু দায়বদ্ধতা বিলে আপত্তি রয়েছে মার্কিন বণিকমহলের। পরমাণু দুর্ঘটনায় সরবরাহকারীর সম্পূর্ণ দায়বদ্ধতা ও বিপুল অঙ্কের ক্ষতিপূরণের কথা বলা হয়েছে সেই বিলে।

এই জট কাটাতে ভারতের একাধিক বিমা সংস্থাকে দিয়ে একটি সমবায় তৈরি করবে কেন্দ্র। ক্ষতিপূরণের ক্ষেত্রে মার্কিন পরমাণু সংস্থাকে সাহায্য করবে ওই বিমা সমবায়।

মার্কিন সংসদে পাস হওয়া আইনে ভারতের পরমাণু চুল্লিগুলির ওপর বার্ষিক নজরদারির শর্ত রাখা হয়েছিল। এতে আপত্তি তোলে নয়াদিল্লি।

রাষ্ট্রপতির বিশেষ ক্ষমতা প্রয়োগে মার্কিন আইনের ওই শর্তটিকে চুক্তির বাইরে রাখার প্রতিশ্রুতি দিয়েছেন ওবামা।

বারাক ওবামা-ইউপিএ আমলে অসামরিক পরমাণু চুক্তির উদ্যোগ প্রথম নিয়েছিলেন মনমোহন সিং। পদ্ধতিগত জট কাটিয়ে সেই চুক্তিই বাস্তবায়িত করার পথে এগোলেন নরেন্দ্র মোদী। এর ফলে একদিকে যেমন বিদেশি লগ্নির দরজা খুলবে, অন্যদিকে কমবে বিদ্যুতের জন্য প্রাকৃতিক শক্তির ওপর নির্ভরতা। তার ফলে দেশের বিদ্যুত্‍ উত্‍পাদন প্রায় তেরো গুণ বাড়বে বলে আশা করছে বণিকমহল।

 

.