প্রতিরক্ষা চুক্তি নবীকরণ করল ভারত ও আমেরিকা

হায়দরাবাদ হাউসে দুই রাষ্ট্রনেতার উপস্থিতিতে প্রতিরক্ষা চুক্তির নবীকরণ করল ভারত ও আমেরিকা। যৌথ সামরিক মহড়া, গোয়েন্দা তথ্য বিনিময় ও জলপথ নিরাপত্তা ছাড়াও এতে থাকছে অত্যাধুনিক সামরিক অস্ত্র ও সামরিক প্রযুক্তি বিনিময়। এতে ভারতের অভ্যন্তরীণ সামরিক উত্‍পাদন ক্ষেত্র চাঙ্গা হবে বলে আশা করেছেন নরেন্দ্র মোদী। আর্থিক সংস্কারে মোদীর নীতির প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

Updated By: Jan 25, 2015, 10:58 PM IST
প্রতিরক্ষা চুক্তি নবীকরণ করল ভারত ও আমেরিকা

নয়াদিল্লি: হায়দরাবাদ হাউসে দুই রাষ্ট্রনেতার উপস্থিতিতে প্রতিরক্ষা চুক্তির নবীকরণ করল ভারত ও আমেরিকা। যৌথ সামরিক মহড়া, গোয়েন্দা তথ্য বিনিময় ও জলপথ নিরাপত্তা ছাড়াও এতে থাকছে অত্যাধুনিক সামরিক অস্ত্র ও সামরিক প্রযুক্তি বিনিময়। এতে ভারতের অভ্যন্তরীণ সামরিক উত্‍পাদন ক্ষেত্র চাঙ্গা হবে বলে আশা করেছেন নরেন্দ্র মোদী। আর্থিক সংস্কারে মোদীর নীতির প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

 এর ফলে দ্বিপাক্ষিক বাণিজ্য আরও বাড়বে বলে আশা তাঁর। সন্ত্রাসবাদ মোকাবিলা ও আফগানিস্তান পুনর্গঠনে একযোগে কাজ করতে সম্মত হয়েছে ভারত ও আমেরিকা। ওবামার সামনেই এই ইস্যুতে নাম না করে পাকিস্তানকে বার্তা দিয়েছেন মোদী। তাঁর দাবি, প্রত্যেক দেশকে তার মাটিতে সামরিক ঘাঁটি ধ্বংস করতে হবে। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদের জন্য ফের একবার সওয়াল করার প্রতিশ্রুতিও দিয়েছেন মার্কিন রাষ্ট্রপতি।  

 

.