SCO Peace Mission-2021: এবার চিন-পাকিস্তানের সঙ্গে সন্ত্রাসবিরোধী সেনা মহড়ায় ভারত

দুই প্রতিপক্ষের সঙ্গে সেনা মহড়ায় ভারত। 

Updated By: Aug 7, 2021, 09:10 AM IST
SCO Peace Mission-2021: এবার চিন-পাকিস্তানের সঙ্গে সন্ত্রাসবিরোধী সেনা মহড়ায় ভারত

নিজস্ব প্রতিবেদন: উত্তর-পূর্বে চিন এবং উত্তর-পশ্চিমে পাকিস্তান। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (line of actual control) এবং নিয়ন্ত্রণ রেখায় (Line of Control) ভারতের দিকে চোখ রাঙাচ্ছে দুই প্রতিপক্ষ দেশ। তবে দুই প্রতিপক্ষের সঙ্গেই এবার যৌথ সেনা মহড়ায় অংশগ্রহণ করতে চলেছে ভারত। 

১১ সেপ্টেম্বর থেকে ২৫ সেপ্টেম্বর রাশিয়ায় অনুষ্ঠিত হবে সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশন (SCO)। সেখানেই সন্ত্রাসবিরোধী পিস মিশন এক্সারসাইজে অংশ গ্রহণ করবেন ভারতীয় জওয়ানরা। সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশনের (SCO) সদস্য হিসেবে ওই মহড়ায় যোগ দেবে চিনের পিপলস লিবারেশ আর্মি (Chinese People`s Liberation Army) এবং পাক সেনা। জানা গিয়েছে, Peace Mission-2021-এর ওই মহড়ায় অংশ গ্রহণ করবে প্রায় তিন হাজার সেনা। সূত্রের খবর, সন্ত্রাসবিরোধী ওই যৌথ অভিযানে মূলত বোঝাপড়ার উপরেই জোর দেওয়া হবে। এছাড়া জঙ্গি দমনে কোন দেশ, কীভাবে পদক্ষেপ করে থাকে, তাও দেখানা হবে।

আরও পড়ুন: Congress-র সঙ্গে জোটই বাংলায় শূন্য প্রাপ্তির কারণ, কারাটপন্থীদের নিশানায় আলিমুদ্দিন

আরও পড়ুন: Narendra Modi Stadium-র নামটা বদলান, 'খেলরত্ন' নামকরণে মোদীকে স্মরণ করাল জনতা

 ২০০১ প্রতিষ্ঠিত হয় সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশনের (SCO)। যার সদস্য ছিল চিন, রাশিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তান। ২০১৭-তে সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশনের (SCO) সদস্য হয় ভারত। সূত্রের খবর, মহড়ায় অংশগ্রহণ করবেন ভারতের তিন সেনার প্রায় দু'শো জওয়ান। গতবছর চিন ও পাকিস্তানের সঙ্গে সীমান্তে উত্তেজনা থাকায়, এই যৌথ মহড়ায় অংশ গ্রহণ করেনি ভারত।

.