টার্গেটের কাছে গতি শব্দের থেকে অনেক বেশি, নতুন Shaurya ক্ষেপণাস্ত্রের পরীক্ষা সারল ভারত

গত মঙ্গলবারই মহারাষ্ট্রের আহমেদনগর থেকে একটি লেসার গাইডেড ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে ভারত। অর্জুন ট্যাঙ্ক থেকে এটিকে ছোড়া হয়

Updated By: Oct 3, 2020, 07:35 PM IST
টার্গেটের কাছে গতি শব্দের থেকে অনেক বেশি, নতুন Shaurya ক্ষেপণাস্ত্রের পরীক্ষা সারল ভারত
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: লাদাখে চিনের সঙ্গে সীমান্ত উত্তেজনার মধ্যেই আরও একটি ক্ষেপণাস্ত্রের উন্নত সংস্করণের সফল পরীক্ষা করল ভারত।

আরও পড়ুন-কর্মীদের হাজিরার সময়ের 'মা-বাপ' নেই! চূড়ান্ত 'অরাজকতা' কলকাতা মেডিকেলের অ্যাকাউন্টস বিভাগে

কয়েক দিন আগেই ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের নতুন একটি সংস্করণের সফল পরীক্ষা করেছে ডিআরডিও। শনিবার ওড়িশা উপকূল থেকে পরীক্ষা করা হয় শৌর্য-র। শৌর্যের এই নতুন সংস্করণটির পাল্লা হবে ৮০০ কিলোমিটার। বহন করতে পারবে পরমানু অস্ত্রও।

উল্লেখ্য, এরকম পাল্লার অন্যান্য ক্ষেপণাস্ত্রের থেকে অনেক হালকা এটি। আর এর একটি বিশেষ বৈশিষ্ট হল, টার্গেটের খুব কাছে এলে শব্দের থেকে দ্রুত গতিতে গিয়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

উল্লেখ্য, গত মঙ্গলবারই মহারাষ্ট্রের আহমেদনগর থেকে একটি লেসার গাইডেড ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে ভারত। অর্জুন ট্যাঙ্ক থেকে এটিকে ছোড়া হয়। এটির পাল্লা ৫ কিলোমিটার।

আরও পড়ুন-হাথরস-কাণ্ডের প্রতিবাদে টর্চ হাতেই বিক্ষোভ-মঞ্চে মমতা!

এছাড়াও সম্প্রতি শব্দের থেকে দ্রুতগতি সম্পন্ন ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করেছে ভারত। এটির পাল্লা ৪০০ কিলোমিটার। এটি অবশ্য ব্রহ্মসের একটি উন্নত সংস্করণ। আগেরটির পাল্লা ছিল ২৯০ কিলোমিটার। সেই এ পি জে আবদুল কালামের আমল থেকেই ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতে আত্মনির্ভর হওয়ার চেষ্টা করে চলেছে ভারত। সেদিকে থেকে দেখতে গেলে ক্রমশ উন্নতির দিকেই এগেচ্ছে ডিআরডিও।

.