লিঙ্গ সাম্যতায় আরও পিছল ভারত, উন্নতি বাংলাদেশের

Updated By: Nov 3, 2017, 05:32 PM IST
লিঙ্গ সাম্যতায় আরও পিছল ভারত, উন্নতি বাংলাদেশের

নিজস্ব প্রতিবেদন: ক্রমাগত অধপতন! লিঙ্গ সাম্যের মানদণ্ডে পিছনের সারি থেকে আরও একধাপ পিছিয়ে পড়ল ভারত। সম্প্রতি বিশ্ব অর্থনৈতিক ফোরামে প্রকাশিত গ্লোবাল জেন্ডার গ্যাপ ইনডেক্স অনুযায়ী লিঙ্গ সাম্যতায় ভারতের স্থান ১০১। গত বছরে ১৪৪ দেশ বিশিষ্ট এই তালিকায় ভারত ছিল ৮৭ নম্বরে। একবছরের মধ্যে অবনমন হয়ে আরও ২১টি দেশের পরে স্থান পেল ভারত। 

আরও পড়ুন- মোবাইল-আধার সংযুক্তিকরণের সময়সীমা ৬ ফেব্রুয়ারি, হলফনামা কেন্দ্রের

এই তালিকায় শীর্ষস্থান অধিকার করেছে ইউরোপীয় ত্রয়ী আইসল্যান্ড, নরওয়ে, ফিনল্যান্ড। উত্তর ইউরোপের এই তিন দেশ ছাড়াও এই তালিকায় নজরকাড়া স্থান দখল করছে বাংলাদেশ। দক্ষিণ এশিয়ায় শেখ হাসিনার দেশই রয়েছে শীর্ষে (৪৭)। 

আরও পড়ুন- বাতিল ৫০০ ও ১,০০০-এর নোট কাছে থাকলেও ব্যবস্থা নয় : কেন্দ্র

লিঙ্গ সাম্যের মতো একটি গুরুত্বপূর্ণ সামাজিক-অর্থনৈতিক প্রেক্ষিতে ভারতের এই অবনমনে মোদী সরকারকেই দুষেছেন সিপিএম সম্পাদক সীতারাম ইয়েচুরি। ১৪৪টি দেশ বিশিষ্ট তালিকায় এক বছরের মধ্যে কীভাবে ২১ ধাপ পিছিয়ে গেল ভারত? মোদী মন্ত্রিসভার কাছে এই প্রশ্নই করেছেন এই বর্ষীয়ান সিপিএম নেতা। 

আরও পড়ুন- স্থগিতাদেশ নয়, আধার সংযুক্তিকরণ নিয়ে সিদ্ধান্ত জানাবে সাংবিধানিক বেঞ্চই : সুপ্রিম কোর্ট

তবে ভারতের এমন অবনমনের প্রধান কারণ হিসেবে চিহ্নিত হয়েছে সুসংগঠিত স্বাস্থ্য পরিষেবার অভাব। এছাড়াও রয়েছে নারী-পুরুষের ভেদাভেদের সমস্যা। ভারতে ভ্রূণ হত্যা এবং পুত্র সন্তানের আকাঙ্খায় যেভাবে কন্যভ্রূণ হত্যা হয় তাতে এই সমস্যার সম্মুখীন হবেই উন্নতশীল ভারত, এমনটাই মত বিশেষজ্ঞদের একাংশের। লিঙ্গ সাম্য ছাড়াও অর্থনৈতিক অংশগ্রহণ এবং মহিলাদের পর্যাপ্ত সুযোগের অভাবকেও এই অবনমনের জন্য দায়ী করেছেন অনেকে। 

.