বিমানে ভারত থেকে সার্বিয়ায় রফতানি হচ্ছে গ্লাভস, নিরুত্তর কেন্দ্র, নিশানায় কংগ্রেস

একদিকে ভারত থেকে বিদেশে বিপুল পরিমাণে প্রোটেকটভ গিয়ার রফতানি হচ্ছে। অন্যদিকে পর্যাপ্ত মাস্ক, গ্লাভস, পিপিই-এর অভাবে আতঙ্কে ভুগছেন ভারতের স্বাস্থ্যকর্মীরা

Updated By: Apr 1, 2020, 02:16 PM IST
বিমানে ভারত থেকে সার্বিয়ায় রফতানি হচ্ছে গ্লাভস, নিরুত্তর কেন্দ্র, নিশানায় কংগ্রেস
ছবি- টুইটার

নিজস্ব প্রতিবেদন : ন্যূনতম গ্লাভস, মাস্ক, সুরক্ষামূলক পরিধান (পিপিই) পাচ্ছেন না করোনার বিরুদ্ধে লড়াই করা ভারতীয় স্বাস্থ্যকর্মীরা। এমনটা অভিযোগ বারবার উঠে আসছে। অথচ তা রফতানি করা হচ্ছে বিদেশে! অন্তত সার্বিয়ার ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট পোগ্রাম এমনটা দাবি করছে। এদিকে ভারতের বাইরে এভাবে প্রোটেক্টিভ গিয়ার রফতানি হওয়ার বিষয়ে তারা জানে না বলে দাবি স্বাস্থ্য মন্ত্রকের। 

বুধবার সকালে ইউএনডিপি ইন সার্বিয়া নামে সার্বিয়ায় রাষ্ট্র সঙ্ঘের উন্নয়ন প্রকল্পের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে একটি কার্গো বিমানের ছবি টুইট করা হয়। জানানো হয়, ভারত থেকে ৯০ টন মেডিকেল প্রোটেকটিভ ইক্যুইপমেন্ট নিয়ে দ্বিতীয় বোয়িং ৭৪৭ বিমানটি বেলগ্রাদেতে অবতরণ করেছে। এই গুরুত্বপূর্ণ পণ্য কেনায় সার্বিয়ার সরকারকে সাহায্য করেছে রাষ্ট্রসঙ্ঘ। অন্যদিকে ইউএনডিপি সার্বিয়া এই বিশেষ উড়ানের ব্যবস্থা করে দ্রুত ডেলিভারির আয়োজন করেছে। 

একদিকে ভারত থেকে বিদেশে বিপুল পরিমাণে প্রোটেকটভ গিয়ার রফতানি হচ্ছে। অন্যদিকে পর্যাপ্ত মাস্ক, গ্লাভস, পিপিই-এর অভাবে আতঙ্কে ভুগছেন ভারতের স্বাস্থ্যকর্মীরা। ভারতের প্রায় ১০০ জন চিকিত্সক করোনাভাইরাস আক্রান্ত রোগী দেখতে গিয়ে নিজেরাই করোনা আক্রান্ত হয়েছেন। নিজের অজান্তে পরিবারের সদস্যদের সংক্রমণও ঘটিয়েছেন কেউ কেউ। দেশের একাধিক স্থানে পর্যাপ্ত প্রোটেকটিভ গিয়ার ছাড়াই লড়াই করতে হচ্ছে স্বাস্থ্যকর্মীদের। নিজেদের প্রাণের ঝুঁকি নিয়ে রোগী দেখছেন স্বাস্থ্যকর্মীরা। অথচ, ভারতের বাইরে দিব্যি রফতানি হয়ে যাচ্ছে প্রয়োজনীয় স্বাস্থ্য সুরক্ষা দ্রব্য। এই প্রথম নয়, এর আগেও একইভাবে ২৭ মার্চ বিমানে ৪০ টন সুরক্ষা পরিধান রফতানি করা হয়েছে সার্বিয়াতে। 

এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রকের কাছে বারবার দাবি জানায় চিকিত্সকমহল। কিন্তু তাতে বিশেষ লাভ হয়নি। সোমবার স্বাস্থ্যমন্ত্রক জানায়, স্বাস্থ্য সুরক্ষা গিয়ারের ব্যবস্থা করার চেষ্টা চলছে। সম্ভব হলে দেশের মধ্যেই তা জোগাড় করা হবে। নয় তো দক্ষিণ কোরিয়া  বা চিন থেকে তা আমদানি করার পরিকল্পনা রয়েছে। 

বুধবারের টুইটটি রিটুইট করে কংগ্রেসের মুখপাত্র মনীশ তিওয়ারি লেখেন, "প্রধানমন্ত্রীর কাছে জানতে চাই এটা কী হচ্ছে? আমাদের এখানে লড়াই করা স্বাস্থ্যকর্মীদেরই পর্যাপ্ত প্রোটেকটিভ পরিধান নেই আর আমরা সার্বিয়াতে রফতানি করছি।"

তবে, কোচি বিমানবন্দরের কাস্টমস-এর টুইট অনুযায়ী ৩৫ লক্ষ জোড়া জীবাণুমুক্ত ল্যাটেক্স গ্লাভস রফতানি করা হয়েছে। ফলে, ভারতে ল্যাটেক্স গ্লাভসের রফতানির বিধি নিষেধ না থাকায় সেক্ষেত্রে কোনও বাধা নেই। 

.