বিশ্ব ক্ষুধা সূচকে পাকিস্তান ও বাংলাদেশের থেকেও পিছিয়ে ভারত

২০১৪ সালে এই সূচকে ভারতের স্থান ছিল ৫৫তম

Updated By: Oct 16, 2019, 12:05 PM IST
বিশ্ব ক্ষুধা সূচকে পাকিস্তান ও বাংলাদেশের থেকেও পিছিয়ে ভারত

নিজস্ব প্রতিবেদন: আর্থিক মন্দার প্রভাব ভারতে বেশি পড়ার আশঙ্কা প্রকাশ করেছে বিশ্বব্যাঙ্ক। তাদের মতে ভারতের আর্থিক বৃদ্ধির হার কমে ৬ শতাংশ হয়ে যেতে পারে। এবার আরও একটি খারাপ খবর। বিশ্ব ক্ষুধা সূচকে ১০২তম স্থানে চলে এল ভারত। অপুষ্টি, শিশুমৃত্যু-সহ একাধিক মাপকাঠির ওপরে ভিত্তি করে তৈরি হয়ে এই বিশ্ব ক্ষুধা সূচক।

আরও পড়ুন-খুলছে স্কুল, কলেজ! আলিপুর-টালার যানজট সামলাতে পুলিসকে কড়া নির্দেশ কমিশনারের

গ্লোবাল হাঙ্গার ইনডেক্স-এর ১১৭টি দেশের মধ্যে ভারতের স্থান পাকিস্তান, বাংলাদেশ, চিন, এমনকি পাকিস্তানেরও নীচে। ক্ষুধা মেটানোর ক্ষেত্রে ভারতের থেকেও এগিয়ে রয়েছে ওইসব দেশ। ২০১৪ সালে এই সূচকে ভারতের স্থান ছিল ৫৫তম। ২০১৯ সালে তা নেমে হয়ে গিয়েছে ১০২। এই রিপোর্টটি তৈরি করে আয়ারল্যান্ডের কনসার্ন ওয়াল্ডওয়াইড ও জার্মানির ওয়েলথাঙ্গারহিল্ফ।

ক্ষুধা সূচকে পাকিস্তানের স্থান ৯৪, বাংলাদেশ রয়েছে ৮৮ নম্বরে ও নেপাল রয়েছে ৭৩ নম্বরে। গ্লোবাল হাঙ্গার ইনডেক্সের রিপোর্টে লেখা হয়েছে, ভারতের জনসংখ্যা বিপুল, শিশুর ওজনের হারও অনেকটাই কম।

আরও পড়ুন-সেনা-জঙ্গির গুলির লড়াইয়ে উত্তপ্ত জম্মু-কাশ্মীরের অনন্তনাগ

মোটামুটি ৪টি মাপকাঠির ওপরে ভিত্তি করেই তৈরি হয় ক্ষুধা সূচক। এগুলি হল অপুষ্টি, পাঁচ বছরের কম শিশুর উচ্চতার তুলনায় ওজন, বয়স অনুযায়ী শিশুদের কম ওজন ও পাঁচ বছরের কম বয়সের শিশুমৃত্যুর হার। ভারতের অবস্থা এখন নাইজার বা সিয়েরালিয়নের মতো।

.