চিনের বেপরোয়া মনোভাবেই ভয়ঙ্কর ঘটনা; সার্বভৌমত্ব রক্ষায় আপোস নয়, চিনকে কড়া বার্তা ভারতের

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তাব বলেন, সীমান্তের নিয়ম অনুযায়ী এলএসির ভেতরেই রয়েছে ভারত । আমাদের আশা চিনও সেটাই করবে

Updated By: Jun 16, 2020, 10:03 PM IST
চিনের বেপরোয়া মনোভাবেই ভয়ঙ্কর ঘটনা; সার্বভৌমত্ব রক্ষায় আপোস নয়, চিনকে কড়া বার্তা ভারতের

নিজস্ব প্রতিবেদন: সোমবার রাতে পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ভয়ঙ্কর সংঘর্ষের ঘটনা ঘটেছে চিনা সেনার বেপরোয়া কর্মকাণ্ডের জন্য। দুপক্ষেরই ক্ষতি হয়েছে। চিন যদি উচ্চপর্যায়ের বৈঠকের সিদ্ধান্ত মেনে স্থিতাবস্থা বজায় রাখতো  তাহলে এরকম ঘটনা হতো না।  মঙ্গলবার এমনটাই জানাল বিদেশ মন্ত্রক।

আরও পড়ুন-মোদীর বৈঠকে বলার সুযোগ নেই মমতার, তোপ দাগল তৃণমূল

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তাব বলেন, সীমান্তের নিয়ম অনুযায়ী এলএসির ভেতরেই রয়েছে ভারত । আমাদের আশা চিনও সেটাই করবে। ভারত চায় এলাকায় শান্তি ও সুস্থিতি বজায় রাখতে। যে সমস্যা রয়েছে তা আলোচনার মধ্যমে মিটিয়ে ফেলা হবে। পাশাপাশি, ভারতের সার্বভৌমত্বের সঙ্গে আপোস করা হবে না।

বেশ কিছুদিন ধরেই লাদাখের প্যাংগন লেক ও গালওয়ান উপত্যকায় দুদেশের মধ্যে উত্তেজনা রয়েছে। এনিয়ে দুদেশের কমান্ডার পর্যায়ের বৈঠকে ঠিক হয়, শান্তিপূর্ণ উপায়ে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করে নেওয়া হবে।

সোমবার সকালে দুদেশের ব্রিগেডিয়ার পর্যায়ে বৈঠক হয়।  তরা পর রাতে ওই ভয়ঙ্কর ঘটনা ঘটে। প্রসঙ্গত, আগেই ঠিক হয়েছিল, দুদেশ তার বর্তমান অবস্থান থেকে দু কিলোমিটার পিছিয়ে আসবে। সঙ্গে সমস্যা নিরসনে আলোচনা চলবে।

আরও পড়ুন-খালি মার্কিন যুক্তরাষ্ট্র‌ই বুঝতে পারল না হাইড্রক্সিক্লোরোকুইন-এর গুণ, আক্ষেপ ট্রাম্

পরিস্থিতি বদলে যায় সোমবার সন্ধের পরে। চিনা সেনারা একতরফা ভাবে ভারতীয় জওয়ানদের ওপরের পাথর, লাঠি, রড নিয়ে চড়াও হয়। পাল্টা প্রতিরোধ করে সেনাও। তাতেই চিনের পাঁচ জওয়ানের মৃত্যু হয়েছে বলে খবর। পাশাপাশি ভারতের এক কর্ণেল ও দুই জওয়ান শহিদ হয়েছেন।

ভারতীয় সেনাবাহিনীর তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, পূর্ব লাদাখে এলএসিতে উত্তেজনা কমানোর প্রক্রিয়া চলাকালীন গতরাতে সংঘর্ষ বাধে। এতে এক ভারতীয় অফিসার ও ২ জওয়ানের মৃত্যু হয়েছে।

.