পারমাণবিক ব্যবস্থার তথ্য বিনিময় করল ভারত-পাকিস্তান, জেনে নিন কেন

এটি দুই দেশের মধ্যে ৩১ তম তালিকার  বিনিময়

Updated By: Jan 1, 2022, 05:57 PM IST
পারমাণবিক ব্যবস্থার তথ্য বিনিময় করল ভারত-পাকিস্তান, জেনে নিন কেন

নিজস্ব প্রতিবেদন: ভারত ও পাকিস্তান শনিবার তাদের পারমাণবিক স্থাপনাগুলির তালিকা বিনিময় করেছে। একটি চুক্তির ভিত্তিতে উভয় দেশ প্রতি বছরের ১ জানুয়ারির মধ্যে বাধ্যতামূলক ভাবে প্রাসঙ্গিক তথ্য বিনিময় করে।

ভারত ও পাকিস্তানের মধ্যে পারমাণবিক ইনস্টলেশন এবং সুবিধাগুলির বিরুদ্ধে আক্রমণ নিষিদ্ধ করার চুক্তির অধীনে এই তালিকা বিনিময় করা হয়। এই চুক্তি স্বাক্ষর হয় ৩১ ডিসেম্বর, ১৯৮৮ সালে।

MEA শনিবার এক বিবৃতিতে জানিয়েছে, "ভারত ও পাকিস্তান আজ, নয়াদিল্লি এবং ইসলামাবাদে একযোগে কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে, ভারত ও পাকিস্তানের মধ্যে পারমাণবিক স্থাপনা এবং সুবিধাগুলির বিরুদ্ধে আক্রমণ নিষিদ্ধ করার চুক্তির আওতায় নিজেদের পারমাণবিক স্থাপনা এবং সুবিধাগুলির তালিকা বিনিময় করেছে"।

২৭ জানুয়ারী, ১৯৯১ সালে কার্যকর হওয়া এই চুক্তিতে, অন্যান্য বিষয়ের সঙ্গেই ভারত ও পাকিস্তান একে অপরকে প্রতি বছরের ১ জানুয়ারী তাদের পরমাণু স্থাপনা এবং সুযোগ-সুবিধা সম্পর্কে একে অপরকে অবহিত করে।

আরও পড়ুন: Jammu & Kashmir: আবার গৃহবন্দি ৩ প্রাক্তন মুখ্যমন্ত্রী, বাড়ির গেটে তালা দিল পুলিস

MEA-র বিবৃতিতে বলা হয়েছে যে এটি দুই দেশের মধ্যে ৩১ তম তালিকার  বিনিময়। প্রথম বিনিময়টি হয় ১ জানুয়ারী, ১৯৯২ সালে।

"পারমাণবিক ইনস্টলেশন বা সুবিধা" শব্দটিতে পারমাণবিক শক্তি এবং গবেষণা চুল্লি, জ্বালানী তৈরি, ইউরেনিয়াম সমৃদ্ধকরণ, আইসোটোপ পৃথকীকরণ এবং পুনঃপ্রক্রিয়াকরণ সুবিধার পাশাপাশি তাজা বা বিকিরিত পারমাণবিক জ্বালানী এবং উপকরণ সহ অন্যান্য স্থাপনা এবং উল্লেখযোগ্য পরিমাণে তেজস্ক্রিয় সঞ্চয়কারী স্থাপনা অন্তর্ভুক্ত রয়েছে।

পৃথকভাবে, উভয় পক্ষ তাদের হেফাজতে থাকা সাধারন বন্দি এবং জেলেদের তালিকাও বিনিময় করেছে। ২০০৮ সালের চুক্তির বিধানগুলির সাথে সঙ্গতি রেখে প্রতি বছর ১ জানুয়ারী এবং ১ জুলাই এই ধরনের তালিকা বিনিময় করা হয়।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.