Hyderabad: যুগান্তকারী! ঐতিহাসিক! 'অনুসূয়া' থেকে 'সূর্য' হলেন রাজস্ব বিভাগের কর্মী! দেশে প্রথম...

M Anusuya to M Anukathir Surya: ব্যক্তিস্বাধীনতায় কেন্দ্রীয় সরকারের স্বীকৃতি। ঘটল হায়দরাবাদে। এক মহিলা রাজস্ব অফিসার 'এম অনুসূয়া' কর্মক্ষেত্রে তাঁর নাম-লিঙ্গপরিচয় পরিবর্তনের আবেদন করেছিলেন। তাঁর আবেদন মঞ্জুর করল সরকার। ভারতে এই ধরনের ঘটনা এই প্রথম।

Updated By: Jul 10, 2024, 06:59 PM IST
Hyderabad: যুগান্তকারী! ঐতিহাসিক! 'অনুসূয়া' থেকে 'সূর্য' হলেন রাজস্ব বিভাগের কর্মী! দেশে প্রথম...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্যক্তিস্বাধীনতায় কেন্দ্রীয় সরকারের স্বীকৃতি। ভারতে প্রথম! এমন ঘটনা ঘটল হায়দরাবাদে। এক মহিলা রাজস্ব অফিসার 'এম অনুসূয়া' তাঁর নাম ও লিঙ্গপরিচয় পরিবর্তনের জন্য আবেদন করেছিলেন। তাঁর সেই আবেদন মঞ্জুর করেছে সরকার। ফলে, এখন থেকে তিনি পরিচিত হবেন 'এম অনুকাথির সূর্য' নামে। এবং সরকারি নথিতে তাঁর লিঙ্গপরিচয় পুরুষ! যুগান্তকারী, ঐতিহাসিকও!

আরও পড়ুন: Gautam Gambhir Salary: বিরাটদের নতুন গুরু জিজি, টিম ইন্ডিয়ার কোচ হিসাবে কত টাকা পাবেন, জানেন!

এম অনুসূয়ার বাড়ি তামিলনাড়ুতে। রাজস্ব পরিষেবা তথা আইআরএস-এর অফিসার তিনি। হায়দরাবাদের কাস্টমস এক্সাইস অ্যান্ড সার্ভিস ট্যাক্স আপিল ট্রাইব্যুনালে যুগ্ম কমিশনার পদে আছেন। সরকারি চাকরির নথিতে নিজের নাম পরিবর্তন করে 'এম অনুসূয়া'র বদলে 'এম অনুকাথি'র সূর্য রাখতে এবং নিজের লিঙ্গপরিচয় 'নারী'র বদলে 'পুরুষ' করার আবেদন করেছিলেন তিনি। সেই আবেদনে সাড়া দিল সরকার। 
মঙ্গলবার রাজস্ব বিভাগের কর্মকর্তার সই করা এক নোটিসে বলা হয়েছে, এম অনুসূয়ার আবেদন মঞ্জুর করা হয়েছে। এখন থেকে সব সরকারি নথিতে তিনি নতুন নাম ও লিঙ্গপরিচয়ে পরিচিত হবেন।

মানুষের এই লিঙ্গ-পরিচয়ের বিষয়ে সাম্প্রতিক সময়ে হায়দরাবাদ বেশ অগ্রগতির পরিচয় রেখেছে। যেমন, ২০১৫ সালের জুনে হায়দরাবাদের ন্যাশনাল অ্যাকাডেমি অব লিগাল স্টাডিজ অ্যান্ড রিসার্চ ইউনিভার্সিটির শিক্ষার্থীরা স্নাতক সনদে শিক্ষার্থীর লিঙ্গপরিচয় না রাখার আবেদন করেছিলেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের এই আবেদন মঞ্জুর করেছিলেন। এর বছরসাতেক পরে ২০২২ সালের মার্চে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এলজিবিটিকিউ শিক্ষার্থীদের আবাসনের জন্য হস্টেলে একটি ফ্লোরও চালু করতে সক্ষম হন!

আরও পড়ুন: Jalpaiguri: ভয়ংকর! নদীতে তলিয়ে গেল প্রাথমিক বিদ্যালয়, শিশুশিক্ষা কেন্দ্র‌...

আবার গত বছর, ২০২৩ সালে হায়দরাবাদের ইএসআই হাসপাতালে জরুরি মেডিসিন প্রোগ্রামে স্নাতকোত্তর পর্যায়ে পড়াশোনা শুরু করেন ট্রান্সজেন্ডার চিকিৎসক রুথ পল জন। ভারতে এই কোর্সে পড়াশোনা শুরু করা প্রথম ট্রান্সজেন্ডার চিকিৎসক তিনি। গত বছরেই ওসমানিয়া জেনারেল হাসপাতালে প্রথম ট্রান্সজেন্ডার ক্লিনিক চালু করে তেলঙ্গানা সরকার।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.