Impact Feature: দু'বছরের ক্ষতি এড়াতে এবার 'মেগা প্ল্যান' রাজস্থান ট্যুরিজমে; কমছে 'প্যালেস অন হুইলসে'র ভাড়া

দেশীয় পর্যটনকে জনপ্রিয় করার ক্ষেত্রে রাজস্থান সরকার এবার বড় পদক্ষেপ নেবে যাতে আরও বেশি সংখ্যক পর্যটক রাজস্থানে বেড়াতে আসেন।

Updated By: May 4, 2022, 04:59 PM IST
Impact Feature: দু'বছরের ক্ষতি এড়াতে এবার 'মেগা প্ল্যান' রাজস্থান ট্যুরিজমে; কমছে 'প্যালেস অন হুইলসে'র ভাড়া

নিজস্ব প্রতিবেদন: রাজস্থান বরাবরই ভ্রমণপিপাসুদের প্রিয় জায়গা। দেশ-বিদেশের বহু পর্যটক সেখানে নিয়মিত বেড়াতে যান। কিন্তু গত দু'বছরে রাজস্থানের পর্যটনে ভাটা পড়েছে। ফলে পর্যটনখাতে রাজ্যের আয়ও তলানিতে। এবার রাজস্থান সরকার এ নিয়ে ভাবনাচিন্তা আরম্ভ করেছে।

দেশ-বিদেশ থেকে টুরিস্ট টেনে আনার ক্ষেত্রে এবার রাজস্থানের পর্যটনমন্ত্রী বিশ্বেন্দ্র সিং এক  'মেগা পরিকল্পনা' করার কথা জানিয়েছেন। পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করার উদ্দ্যেশ্যে সরকার বড় পদক্ষেপ নেবে। যাতে আরও বেশি পরিমাণে পর্যটক রাজস্থানে বেড়াতে আসেন সেটা দেখা হবে। দেশীয় পর্যটনকেও প্রচারের আওতায় আনা হবে।

রাজস্থানের পর্যটনমন্ত্রী বিশ্বেন্দ্র সিং জানিয়েছেন, গত দু'বছরে রাজস্থানে পর্যটনক্ষেত্রে প্রভূত ক্ষতি হয়েছে। সেই ক্ষতি পূরণের দিকে তাকিয়ে রাজস্থানে নতুন স্কিম আনা হচ্ছে।

বলে উল্লেখ করে পর্যটনমন্ত্রী বিশ্বেন্দ্র সিং বলেন, ২০২০ সালে রাজস্থানে একটি পর্যটননীতি তৈরি করা হয়েছিল। ঋণের ক্ষেত্রেও নিয়ম শিথিল করা হয়েছে। তিনি বলেন, গত দু'বছরে রাজস্থানের পর্যটন পুরোপুরি শেষ হয়ে গেছে। ক্ষতি হয়েছে বললে কম বলা হয়, এটা পুরোপুরি বিধ্বস্ত। আমরা চেষ্টা করছি, কীভাবে রাজস্থানে দেশীয় পর্যটনের সংখ্যাবৃদ্ধি ঘটানো যায় সেটা দেখা। আপাতত অভ্যন্তরীণ পর্যটনের উপরই ফোকাস করতে হবে। কারণ বিদেশ থেকে বেড়াতে আসা লোকেদের জন্য এখনও ১ বছর অপেক্ষা করতে হবে।

রাজস্থানের পর্যটনমন্ত্রী ঘোষণা করেন, রাজস্থান পর্যটনকে জনপ্রিয় করে তোলার পদক্ষেপ হিসেবে 'প্যালেস অন হুইলসে'র ভাড়া কম করা হবে। আগে মানুষ ডলার ও ইউরোতে টাকা দিতেন, টিকিট ছিল সাড়ে চার লাখ। কিন্তু এখন আমরা টিকিট দেড় লাখ পর্যন্ত করব। প্যালেস অন হুইলস সাধারণ মানুষের জন্য সাশ্রয়ী হবে। অনেক ক্ষেত্রে ছাড়ও থাকছে। যেমন, স্থানীয় জিএসটি চার্জ ধার্য করা হচ্ছে না। তিনি বলেন, ধর্ম, সংস্কৃতি, বন্যপ্রাণ ও ঐতিহ্য-- সবকিছু মিলিয়ে রাজস্থান নতুন ট্যুর-সার্কিট হিসেবে সেজে উঠবে।

তিনি একটু ক্ষোভের সঙ্গে বলেন, কেন্দ্র আমাদের সাহায্য করার চেষ্টা করছে না। আমাদের উপর অনেক প্রকল্প জোর করে চাপিয়ে দেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকারের কারণে অনেক প্রকল্পই এগোচ্ছে না। বিদেশ থেকে মাত্র ১০ শতাংশ মানুষ বেড়াতে আসছেন।

পর্যটনমন্ত্রী বলেন, পর্যটন-প্রচারে গণমাধ্যমকে সাহায্য করার জন্য অনুরোধ করা হচ্ছে। তাই আমরা দেশীয় পর্যটনের উপর জোর দিচ্ছি। তিনি  বলেন, আগামি বছর রাজস্থানে নির্বাচন রয়েছে। সবাই নির্বাচন-মোডে থাকবে। তার আগে, রাজস্থানের পর্যটনকে একটি নতুন করে সাজিয়ে তুলতে হবে। 

পর্যটনমন্ত্রী বিশ্বেন্দ্র সিং জানিয়েছেন, বিজেপির ৬ জন মুখ্যমন্ত্রী পদপ্রার্থী রয়েছেন। রাজস্থানে আমরা ভালো কাজ করেছি। আম আদমি পার্টির এখন অনেক সময় লাগবে। মানুষের কাজ দরকার। 

আরও পড়ুন: বন্ধুর বিয়েতে গিয়ে বিপাকে Rahul Gandhi, ভারত ভূখণ্ডে নেপালের দাবির সমর্থক বন্ধু Sumnima Udas!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.