IMF: 'ভারতের থেকে অনেক কিছু শেখার', কেন্দ্র-রাজ্যের আর্থিক প্রকল্পের সমাদর বিশ্বে

মোদী সরকারের সরাসরি অর্থ পৌঁছে দেওয়ার পরিকল্পনার ভুয়সী প্রশংসা করেছে ‘ইন্টারন্যাশনাল মানিটরি ফান্ড’ বা ‘আইএমএফ’। এ বিষয়েই পাওলো মাউরো বলেছেন, ''ভারত থেকে অনেক কিছু শেখার আছে। বিশ্বের এমন আরও কিছু উদাহরণ থেকে অনেক শেখার আছে। প্রতিটি মহাদেশ এবং প্রতিটি স্তরের আয়ের উদাহরণ রয়েছে। তবে যদি ভারতের বিষয়টি দেখি, তা সত্যিই বেশ আকর্ষণীয়।''

Updated By: Oct 13, 2022, 04:55 PM IST
IMF: 'ভারতের থেকে অনেক কিছু শেখার', কেন্দ্র-রাজ্যের আর্থিক প্রকল্পের সমাদর বিশ্বে
নিজস্ব চিত্র।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ভারতকে সরাসরি টাকা হস্তান্তর প্রকল্প এবং অন্যান্য সামাজিক কল্যাণ কর্মসূচিগুলিকে 'লজিস্টিক্যাল বিস্ময়' হিসাবে গণ্য করেছে। আইএমএফ এক কর্মকর্তা বুধবার সাংবাদিকদের বলেন, ভারতের সামাজিক কল্যাণ কর্মসূচিগুলো ‘আক্ষরিক অর্থে লক্ষ লক্ষ মানুষের কাছে’ পৌঁছে গেছে। অর্থাৎ, ভারত সরকারের এই সরাসরি অর্থ পৌঁছে দেওয়ার সিদ্ধান্তকে, আইএমএফ ‘লজিস্টিক্যাল বিস্ময়’ বলে অভিহিত করেছে। মোদী সরকারের এই সরাসরি অর্থ পৌঁছে দেওয়ার পরিকল্পনার ভুয়সী প্রশংসা করেছে ‘ইন্টারন্যাশনাল মানিটরি ফান্ড’ বা ‘আইএমএফ’। এ বিষয়েই পাওলো মাউরো বলেছেন, ''ভারত থেকে অনেক কিছু শেখার আছে। বিশ্বের এমন আরও কিছু উদাহরণ থেকে অনেক শেখার আছে। প্রতিটি মহাদেশ এবং প্রতিটি স্তরের আয়ের উদাহরণ রয়েছে। তবে যদি ভারতের বিষয়টি দেখি, তা সত্যিই বেশ আকর্ষণীয়।''

আরও পড়ুন, Army Dog Zoom Dies: লড়াই শেষ, সেনা হাসপাতালে মৃত অনন্তনাগ এনকাউন্টারে আহত জুম

মাওরো উল্লেখ করেন যে, ভারত বিশেষভাবে মহিলাদের লক্ষ্য করে প্রকল্প তৈরি করে এবং সেই সঙ্গে বয়স্ক ও কৃষকদের জন্য প্রকল্প রয়েছে। আই এম এফ-এর আধিকারিক দেশের ‘স্ট্রাইকিং’ আধার প্রকল্পের কথাও উল্লেখ করেন। তিনি বলেন, “ভারতের ক্ষেত্রে বিষয়টি ইউনিক আইডেন্টিফিকেশন সিস্টেম অর্থাৎ আধারের ব্যবহারও উল্লেখযোগ্য়। তিনি আরও জানিয়েছেন, নিম্ন আয়ের অধিকংশ দেশেই এখন দেখা যাচ্ছে, মানুষের হাতে পর্যাপ্ত অর্থ নেই, কিন্তু তাদের মোবইল ফোন আছে। প্রযুক্তির এই ব্যাপকতাকে কাজে লাগিয়ে ভারতের মতোই অন্যান্য অনেক দেশেও মোবাইল ব্যাঙ্কিং-এর মাধ্যমে টাকা পাঠানোর সুবিধাকে দারুণভাবে কাজে লাগানো হচ্ছে। 

অন্যদিকে আইএমএফের আর্থিক বিষয়ক বিভাগের পরিচালক বলেন যে, আইএমএফ ভারতের সঙ্গে নতুন প্রযুক্তি নিয়ে যৌথভাবে কাজ করতে চাইছে এবং তারা দেখেছে যে, কীভাবে অর্থের সাহায্যে সমস্যার সমাধান করা হয়েছে। ভিটর গ্যাসপার বলেন, ভারত প্রযুক্তি প্রয়োগের অন্যতম অনুপ্রেরণামূলক উদাহরণ, যা অত্যন্ত জটিল সমস্যার সমাধান করতে পারে।

তবে IMF FY23-তে ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধির অনুমান জুলাইয়ে ৭.৪% বলে জানিয়েছিল। সেখান থেকে কমিয়ে এবার ৬.৮% হতে পারে বলে জানিয়েছে আইএমএফ। বৃহত্তম আর্থিক শক্তিগুলোর মন্থরতা, ২০২২ সালের প্রথমার্ধে মার্কিন জিডিপি সংকোচন, ২০২২ সালের দ্বিতীয়ার্ধে ইউরোপে আর্থিক বৃদ্ধির সংকোচন, চিনে ক্রমবর্ধমান সম্পত্তিজনিত সংকট, করোনার প্রাদুর্ভাব, লকডাউন- এসবের কারণেই ভারত আর্থিক ক্ষেত্রে ক্রমশ পিছিয়ে পড়ছে। 

আরও পড়ুন, PM Kisan: কৃষকদের আয় বাড়াতে অর্থমন্ত্রীর বড় ঘোষণা! জেনে নিন কী...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.