#উৎসব: দিল্লিতে যমুনা এবং অন্যান্য পুকুরে বিসর্জন নিষিদ্ধ

লঙ্ঘনকারীদের প্রতিবার আইন লঙ্ঘনের জন্য ৫০,০০০  জরিমানা দিতে হবে, DPCC-র কাছে। 

Updated By: Oct 14, 2021, 11:33 AM IST
#উৎসব: দিল্লিতে যমুনা এবং অন্যান্য পুকুরে বিসর্জন নিষিদ্ধ

নিজস্ব প্রতিবেদন: দিল্লি দূষণ নিয়ন্ত্রণ কমিটি (DPCC) বুধবার দূর্গা প্রতিমা বিসর্জনের জন্য একটি বিস্তারিত নির্দেশিকা জারি করেছে। এই নির্দেশিকায় বলা হয়েছে জলাশয়, পুকুর, ঘাট বা যমুনা নদীর মতো জনসমাগম হয় এমন জায়গায় প্রতিমা বিসর্জন করা যাবে না।

নির্দেশিকায় আরও উল্লেখ করা হয়েছে যে প্রতিমা বিসর্জন মানুষের বাড়ি অথবা কমিউনিটি সেন্টারে হতে পারে যেখানে বড় বালতি বা অন্যান্য পাত্রে বিসর্জনের ব্যবস্থা রয়েছে। “ফুল, সাজসজ্জা সামগ্রী (কাগজের তৈরি) ইত্যাদি পূজার উপকরণ, প্রতিমা বিসর্জনের আগে সরিয়ে ফেলতে হবে পদ্ধতি মেনে পরিবেশের নিরাপত্তার কথা মাথায় রেখে পৃথকভাবে সংগ্রহ করে ঘরে ঘরে বর্জ্য সংগ্রহের যানবাহনের গেলে সেখানে ফেলে দিতে হবে, এমনটাই জানানো হয়েছে নির্দেশে। 

আরও পড়ুন: Central Government: তিনটি সীমান্তবর্তী রাজ্যে বৃদ্ধি পেল BSF-এর কার্যক্ষেত্র, কমল একটিতে

নির্দেশে আরও বলা হয়েছে, যমুনা নদীতে কোনো প্রতিমা বিসর্জনের অনুমতি দেওয়া হবে না। লঙ্ঘনকারীদের প্রতিবার আইন লঙ্ঘনের জন্য ৫০,০০০  জরিমানা দিতে হবে, DPCC-র কাছে। DPCC মিউনিসিপ্যাল ​​এজেন্সি এবং দিল্লি পুলিশকে নির্দেশ দিয়েছে যে শহরের সব গুরুত্বপূর্ণ বিসর্জনের জায়গার আশেপাশে কঠোর তল্লাশি নিশ্চিত করতে, যাতে প্রতিমা বহনকারী যান চলাচল বন্ধ হয়। প্রতিবেশী রাজ্য থেকে আসা যানবাহনগুলিও পরীক্ষা করা দরকার বলে বুধবার জানিয়েছে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

 

এটি প্রতিমা তৈরির জন্য প্লাস্টার অফ প্যারিস (PoP) অথবা বেকড ক্লে ব্যবহার নিষিদ্ধ করেছে। ট্রাডিশনাল ক্লের মত প্রাকৃতিক উপকরণ ব্যবহারের উপর জোর দেওয়া হয়েছে। তারা জানিয়েছে PoP-র তৈরী মূর্তিতে প্রয়োগ করা রাসায়নিক রংগুলিতে বিপজ্জনক রাসায়নিক রয়েছে যা কারণ জলজ জীবনে ক্ষতিকর প্রভাব ফেলে এবং এর ফলে মানুষের ক্যান্সার এবং শ্বাসকষ্টজনিত রোগ, ত্বকের সংক্রমণ সহ অন্যান্য রোগ হতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.