আধারের সঙ্গে PAN লিঙ্ক করা এখন আরও সহজ!

আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করা দেশের প্রতিটি করদাতার জন্য বাধ্যতামূলক করেছে আয়কর দফতর। তবে সেজন্য এখন থেকে আর ই-ফাইলিং ওয়েবসাইটে গিয়ে লগ ইন করার প্রয়োজনীয়তা নেই। ই-ফাইলিং পোর্টালে লগ ইনের মাধ্যমে লিঙ্কিংয়ের ক্ষেত্রে বেশ কিছু অসুবিধার সম্মুখীন হচ্ছিলেন মানুষ। জমা পড়ছিল অভিযোগ। এবার সেই পদ্ধতি আরও সহজ ও সোজা করে দিল আয়কর দফতর।

Updated By: May 11, 2017, 06:54 PM IST
আধারের সঙ্গে PAN লিঙ্ক করা এখন আরও সহজ!

ওয়েব ডেস্ক : আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করা দেশের প্রতিটি করদাতার জন্য বাধ্যতামূলক করেছে আয়কর দফতর। তবে সেজন্য এখন থেকে আর ই-ফাইলিং ওয়েবসাইটে গিয়ে লগ ইন করার প্রয়োজনীয়তা নেই। ই-ফাইলিং পোর্টালে লগ ইনের মাধ্যমে লিঙ্কিংয়ের ক্ষেত্রে বেশ কিছু অসুবিধার সম্মুখীন হচ্ছিলেন মানুষ। জমা পড়ছিল অভিযোগ। এবার সেই পদ্ধতি আরও সহজ ও সোজা করে দিল আয়কর দফতর।

এখন থেকে করদাতাদের http://www.incometaxindiaefiling.gov.in গিয়ে সোজা বাঁদিকে 'Link Aadhaar' অপশনটি ক্লিক করতে হবে। এরপর নির্দিষ্ট বক্সে আপনাকে আপনার প্যান নাম্বার, আধার নাম্বার ও কোনওরকম বানান ভুল ছাড়া নিজের নামটি (আধার কার্ডে ঠিক যেভাবে লেখা রয়েছে) দিতে হবে। এবার UIDAI থেকে ভেরিফিকেশনের পর আপনার প্যান কার্ডটি আধারের সঙ্গে লিঙ্ক হয়ে যাবে।

যদি, আধার তথ্যের সঙ্গে আপনার দেওয়া নামের সামান্য কিছু অসামঞ্জস্য পাওয়া যায়, তাহলে আপনার রেজিস্টার্ড ফোনে একটি OTP আসবে। খেয়াল রাখতে হবে, প্যান ও আধারের জন্মতারিখ ও লিঙ্গপরিচয় যেন এক থাকে। তবে প্যান কার্ডে থাকা নামের সঙ্গে যদি আধার কার্ডের নাম সম্পূর্ণরূপে আলাদা হয়, তবে লিঙ্কিংটি হবে না। সেটি 'Failed' দেখাবে।

আরও পড়ুন, SBI গ্রাহকদের জন্য বড় খবর!

.