তিন তালাকের সাংবিধানিক বৈধতা নিয়ে সুপ্রিম কোর্টে জোর সওয়াল কেন্দ্রের

তিন তালাকের সাংবিধানিক বৈধতা নিয়ে সুপ্রিম কোর্টে শুনানি শুরু। প্রথম দিনই এই প্রথার বিরুদ্ধে সওয়াল করল কেন্দ্র। আর তিন তালাকে আদালতের হস্তক্ষেপের বিরোধিতা করল মুসলিম পার্সোনাল ল' বোর্ড। তিন তালাক, নাগরিকের মৌলিক অধিকারে হস্তক্ষেপের সঙ্গে জড়িত বিষয় বলে প্রাথমিকভাবে মনে করা যেতে পারে। পর্যবেক্ষণ সর্বোচ্চ আদালতের। তিন তালাক ও নিকাহ হালালা বন্ধের দাবিতে সুপ্রিম কোর্টে জমা পড়ে সাতটি আবেদন। বৃহস্পতিবার শুরু হল ঐতিহাসিক শুনানি।

Updated By: May 11, 2017, 06:36 PM IST
তিন তালাকের সাংবিধানিক বৈধতা নিয়ে সুপ্রিম কোর্টে জোর সওয়াল কেন্দ্রের

ওয়েব ডেস্ক : তিন তালাকের সাংবিধানিক বৈধতা নিয়ে সুপ্রিম কোর্টে শুনানি শুরু। প্রথম দিনই এই প্রথার বিরুদ্ধে সওয়াল করল কেন্দ্র। আর তিন তালাকে আদালতের হস্তক্ষেপের বিরোধিতা করল মুসলিম পার্সোনাল ল' বোর্ড। তিন তালাক, নাগরিকের মৌলিক অধিকারে হস্তক্ষেপের সঙ্গে জড়িত বিষয় বলে প্রাথমিকভাবে মনে করা যেতে পারে। পর্যবেক্ষণ সর্বোচ্চ আদালতের। তিন তালাক ও নিকাহ হালালা বন্ধের দাবিতে সুপ্রিম কোর্টে জমা পড়ে সাতটি আবেদন। বৃহস্পতিবার শুরু হল ঐতিহাসিক শুনানি।

তিন তালাক কি ধর্মাচরণের সঙ্গে যুক্ত একটি মৌলিক বিষয়?

তিন তালাক প্রথার কোনও সংস্কার কি সম্ভব?

তিন তালাক কি সাংবিধানিক মৌলিক অধিকার ভঙ্গ করে?

শুরুতেই প্রধান বিচারপতি স্পষ্ট করে দেন, নির্দিষ্ট এই তিনটি প্রশ্নের মীমাংসা করবে আদালত। বহুগামিতার মতো অন্যান্য ইস্যু আদালত শুনবে না। এ দিন শুনানির গোড়ায় আবেদনকারীর আইনজীবী বলেন, তিন তালাক ইসলামের গোড়ার বিষয় নয়। বহু মুসলিম অধ্যুষিত দেশে এই প্রথা মানা হয় না। এই প্রথা বন্ধের নির্দেশ দেওয়া হোক।

মুসলিম পার্সোনাল ল'বোর্ডের আইনজীবী কপিল সিব্বল যুক্তি দেন, তিন তালাক বিশ্বাসের বিষয় এবং পার্সোনাল আইনের অঙ্গ। এ নিয়ে বিচারের কোনও এক্তিয়ার আদালতের নেই। পাল্টা সওয়ালে কেন্দ্রের তরফে অতিরিক্ত সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, সরকার কারও পক্ষে-বিপক্ষে নয়। তিন তালাক, নারী-পুরুষের সমান অধিকার ও মহিলাদের মর্যাদা রক্ষার পরিপন্থী। এই প্রথা অসাংবিধানিক। ধর্মাচরণের নামে মৌলিক অধিকার ভঙ্গ হলে ধর্মাচরণের অধিকারে বিধি-নিষেধ আরোপ করা যায় কিনা সেটাই বিচার্য বিষয়।

শুনানির প্রথম দিন সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, তিন তালাক নাগরিকের মৌলিক অধিকারে হস্তক্ষেপের সঙ্গে জড়িত বিষয় বলে প্রাথমিকভাবে মনে করা যেতে পারে। মুসলিম পার্সোনাল ল'বোর্ডের আইনজীবী কপিল সিব্বলের উদ্দেশ্যে এদিন খানিকটা কড়া সুরেই এ কথা বলে আদালত। প্রধান বিচারপতি JS খেহরের নেতৃত্বে গঠিত পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে চলছে  মামলা। তিনি ছাড়াও সাংবিধানিক বেঞ্চে রয়েছেন বিচারপতি কুরিয়ান জোসেফ, রোহিংটন নরিম্যান, উদয় উমেশ ললিত এবং আব্দুল নাজির। তিন তালাক মামলার শুনানির জন্য গঠিত সাংবিধানিক বেঞ্চের পাঁচ বিচারপতির প্রত্যেকের আলাদা আলাদা ধর্মীয় পরিচয় রয়েছে। মামলার গুরুত্ব বিচার করে ঠিক হয়েছে গরমের ছুটির মধ্যে, এমনকি শনিবার-রবিবারও চলবে শুনানি।

.