'রাম শত্রু'র মোকাবিলায় গীতাপাঠক রাহুল

গীতা পাঠ করছেন রাহুল গান্ধী। তবে শুধু ভগবতগীতাই নয় 'রাম'পন্থীদের রুখতে উপনিষদ পাঠেও মন দিয়েছেন কংগ্রেস সহসভাপতি। চেন্নাইতে করুণানিধির জন্মদিন উপলক্ষ্যে বিরোধী জমায়েতে অংশ নিয়ে রাগা পার্টিকর্মীদের জানিয়েছেন, "বিজেপি-আরএসএসদের সঙ্গে যুঝতে আজকাল নিয়মিত উপনিষদ ও গীতা পাঠ করি"। কংগ্রেস কর্মীদের কথা অনুসারে তিনি আরও বলেন, "আমি ওদের (আরএসএস) থেকে জানতে চেয়েছিলাম, বন্ধু, তোমরা মানুষকে অত্যাচার করছ, কিন্তু উপনিষদে তো লেখা রয়েছে যে সব মানুষই সমান, তাহলে কী করে তোমরা স্বধর্ম থেকে বিচ্যুত হচ্ছ?" পাশাপাশি, রাহুল আরও বলেছেন যে, বিজেপি মৌলিকভাবে 'ভারতকে বোঝে না', তারা কেবল 'নাগপুরকে বোঝে'।

Updated By: Jun 5, 2017, 12:35 PM IST
'রাম শত্রু'র মোকাবিলায় গীতাপাঠক রাহুল

ওয়েব ডেস্ক: গীতা পাঠ করছেন রাহুল গান্ধী। তবে শুধু ভগবতগীতাই নয় 'রাম'পন্থীদের রুখতে উপনিষদ পাঠেও মন দিয়েছেন কংগ্রেস সহসভাপতি। চেন্নাইতে করুণানিধির জন্মদিন উপলক্ষ্যে বিরোধী জমায়েতে অংশ নিয়ে রাগা পার্টিকর্মীদের জানিয়েছেন, "বিজেপি-আরএসএসদের সঙ্গে যুঝতে আজকাল নিয়মিত উপনিষদ ও গীতা পাঠ করি"। কংগ্রেস কর্মীদের কথা অনুসারে তিনি আরও বলেন, "আমি ওদের (আরএসএস) থেকে জানতে চেয়েছিলাম, বন্ধু, তোমরা মানুষকে অত্যাচার করছ, কিন্তু উপনিষদে তো লেখা রয়েছে যে সব মানুষই সমান, তাহলে কী করে তোমরা স্বধর্ম থেকে বিচ্যুত হচ্ছ?" পাশাপাশি, রাহুল আরও বলেছেন যে, বিজেপি মৌলিকভাবে 'ভারতকে বোঝে না', তারা কেবল 'নাগপুরকে বোঝে'।

তবে গেরুয়া বাহিনীর লঙ্গে লড়তে গিয়ে রাহুলের এই 'গীতা-উপনিষদের লাইনে হাঁটা'কে অত্যন্ত তাত্পর্যপূর্ণ বলতেই হবে। বিগত নির্বাচনগুলিতে বিজেপির অপ্রত্যাশিত ভাল ফলাফলে অনেকটাই পরিষ্কার যে ধর্মীয় মেরুকরণে তারা যথেষ্টই সফল। আর সেই জন্যই কি রাহুলও গীতা-উপনিষদের প্রতি ঝুঁকছেন? নাকি শুধুই কাঁটা দিয়ে কাঁটা তোলার উদ্দেশ্য, উঠছে প্রশ্ন। 'তলে তলে সাম্প্রদায়িকতাকে প্রশ্রয় দেওয়ার' অভিযোগ দীর্ঘকাল ধরে কংগ্রেসের বিরুদ্ধে তুলেছে বিরোধী দলগুলি, কিন্তু তা বলে এমন প্রকাশ্যে গীতা-উপনিষদের নাম করে বিজেপি-আরএসএসের মোকাবিলা করার নজির এর আগে খুব একটা নেই। ফলে জল্পনা বাড়ছে রাজনৈতিক মহলে। (আরও পড়ুন- কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর ক্যাম্পে জঙ্গি হামলা, গুলি বিনিময়ে হত চার জঙ্গি)

.