Amit Shah: গুজরাটির থেকে হিন্দিকেই বেশি ভালোবাসি, বারাণসীতে ভাষা সম্মেলনে অকপট শাহ

অমিত শাহ আরও বলেন, ২০১৯ আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম রাজভাষা সম্মেলনকে দিল্লির বাইরে নিয়ে যাওয়া হবে

Updated By: Nov 13, 2021, 01:21 PM IST
Amit Shah: গুজরাটির থেকে  হিন্দিকেই বেশি ভালোবাসি, বারাণসীতে ভাষা সম্মেলনে অকপট শাহ

নিজস্ব প্রতিবেদন: দেশিয় ভাষাকে শক্তিশালী করতে হবে। বাড়িতে সন্তানের সঙ্গে তার মাতৃভাষায় কথা বলুন। এর মধ্যে কোনও লজ্জা নেই। আমাদের মাতৃভাষা আমাদের গর্বের বিষয়।

শনিবার বারাণসীতে অখিল ভারতীয় রাজভাষা সম্মেলনে এমনটাই আহ্বান জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শুধু এখানেই থেমে থাকেননি শাহ। বলেন, আমি গুজরাটি হলেও হিন্দিকে বেশি ভালোবাসি।

আরও পড়ুন-Partha Rudra: প্রয়াত ক্রীড়া সাংবাদিক পার্থ রুদ্র

বারাণসীতে আয়োজিত রাজভাষা সম্মেলনে অমিত শাহ আরও বলেন, ২০১৯ আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম রাজভাষা সম্মেলনকে দিল্লির বাইরে নিয়ে যাওয়া হবে। কারণ আমাদের মনে হয়েছিল, রাজভাষার বিষয়টি রাজধানীর বাইরে নিয়ে যাওয়া উচিত। সেটাই করেছি। ১৮৯৩ সালে একটি বিতর্ক হয়েছিল, শিক্ষার মাধ্যম কী হবে। এনিয়ে প্রবল মতভেদ হয়। এনিয়ে আন্দোলনও হয়েছিল ,সেসময় কাশীর কিছু পণ্ডিত দাবি করেছিলেন শিক্ষার মাধ্যম মাতৃভাষা হওয়া উচিত হিন্দি। তত্কালীন লেফটেন্যান্ট গভর্নর তা মেনেও নিয়েছিলেন। সেসময় উর্দুকে বেশি  গুরুত্ব দেওয়া হতো কিন্তু তা বদলে হাওয়া হিন্দির দিকে ঘুরে যায়। হিন্দির শব্দকোষ ব্যাকরণ তৈরির কাজ কাশী থেকেই শুরু হয়েছিল।

সম্মেলনে শাহ আরও বলেন, হিন্দির ব্যাকরণ, হিন্দি ভাষার ইতিহাস এই শহর থেকেই রচনা করা হয়েছিল। হিন্দির পাঠক্রম কেমন হবে তার পরিকল্পনা এখানে বসেই করেছিলেন মদন মোহন মালব্য। আর তুলসী দাসকে কীভাবে ভুলব। উনি যদি হিন্দিতে রাম চরিত মানস না লিখতেন তাহলে হয়তো আজ রামায়ণটাই লুপ্ত হয়ে যেত। এই রামায়ণ-ই আমাদের শিক্ষা দেয় আদর্শ সমাজ কীরকম হবে, আদর্শ পিতা-মাতা-স্ত্রী কেমন হবে? আদর্শ শত্রুও কেমন হবে তাও মিলবে রামায়ণে।

আরও পড়ুন-উদ্দেশ্যপ্রণোদিত ভাবে অভিযুক্তদের নাম জড়াচ্ছেন Sushmita, জানাল ত্রিপুরা পুলিস 

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী আরও বলেন, হিন্দিকে নিয়ে অনেক সময় বিতর্ক তৈরিও হয়েছে। তা এখন আর নেই। কারণ খোদ প্রধানমন্ত্রী এই ভাষার প্রচার-প্রসারে চেষ্টা করছেন। দুনিয়ার যে কোনও জায়গায় নরেন্দ্র মোদী হিন্দিতেই তাঁর বক্তব্য রেখেছেন।  যে দেশ তার ভাষা হারিয়ে ফেলে সে তার সংস্কৃতিকেও হারায়। ভারতের সংস্কৃতি দুনিয়ার বিভিন্ন জায়গায় প্রসারের জন্য একটি ভাষা প্রয়োজন। হিন্দি সব ভাষার বন্ধু। এ ই ভাষকে সম্মান করুন। 

বারাণসীর এই ভাষা সম্মেলনে উপস্থিত ছিলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যানাথ, জি মিডিয়ার চেয়ারম্যান ও রাজ্যসভার সাংসদ সুভাষ চন্দ্র প্রমুখ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.