I-Day:'আজাদি'র দিনে সমস্ত পার্টি অফিসে এই প্রথম জাতীয় পতাকা উত্তোলন করবে CPM

জাতীয়তাবাদী আবেগে সওয়ার হচ্ছে সিপিএম-ও (CPM)? 

Updated By: Aug 8, 2021, 07:51 PM IST
I-Day:'আজাদি'র দিনে সমস্ত পার্টি অফিসে এই প্রথম জাতীয় পতাকা উত্তোলন করবে CPM

মৌমিতা চক্রবর্তী: দেশ স্বাধীন হওয়ার পর তৎকালীন কমিউনিস্টরা আওয়াজ তুলেছিলেন,'ইয়ে আজাদি ঝুটা হ্যায়।' পরে ভুল স্বীকার করে তৎকালীন অবিভক্ত সিপিআই। যদিও বাম নেতারা যুক্তি দিয়েছিলেন,'অর্থনৈতিক স্বাধীনতা না থাকলে কীসের আজাদি!' কালক্রমে ভারতের সংবিধান ও গণতান্ত্রিক ব্যবস্থাতেই আস্থা রাখে বাম নেতৃত্ব। পরে ১৯৬৪ সালে বিভক্ত হয় সিপিআই। জনপ্রতিনিধিত্বমূলক গণতন্ত্রে অংশ নিলেও এত দিন জাতীয় পতাকা উত্তোলিত হয়নি সিপিএমের দলীয় কার্যালয়ে (CPM Party Office)। সেই রীতিই ভাঙল স্বাধীনতার ৭৫ বছর পূর্তির আগে। পার্টি অফিসে জাতীয় পতাকা উত্তোলনের সিদ্ধান্ত নিল সিপিএমের কেন্দ্রীয় কমিটি।        

সাধারণত প্রজাতন্ত্র দিবস ও স্বাধীনতা দিবসে মানববন্ধন-সহ অন্যান্য কর্মসূচি পালন করে সিপিএম। কিন্তু পার্টি অফিসে তেরঙা টাঙানো হয় না। ওড়ে কমিউনিস্ট পার্টির লাল নিশান। বারেবারে প্রশ্নে উঠেছে, তাহলে কি এখনও সিপিএমের কাছে 'ইয়ে আজাদি ঝুটা'? এবার দৃষ্টিভঙ্গিতে বদল আনল সীতারাম ইয়েচুরির দল। কান্নুরে আসন্ন পার্টি কংগ্রেসের আগে কেন্দ্রীয় কমিটির বৈঠকে নজিরবিহীন সিদ্ধান্ত পাশ হল। এবার থেকে দলের সমস্ত পার্টি অফিসে স্বাধীনতা দিবস উদযাপন করবে সিপিএম (CPM)। উত্তোলিত হবে জাতীয় পতাকা।

নিজেদের 'জাতীয়তাবাদী' বলে প্রচার করে বিজেপি (BJP)। সভা-সমাবেশে দলের নেতাদের মুখে শোনা যায়,'ভারত মাতা কি জয়।' মোদী সরকার ক্ষমতায় আসার পর 'সাংঘাতিক' দেশপ্রেম আরও বেড়েছে বই কমেনি, এমনটাই মত বিরোধী শিবিরের। বিরোধী নেতাদের অভিযোগ, মানুষের জীবন-জীবিকার বিষয়গুলি গৌণ। সব বিষয়কে 'উগ্র দেশপ্রেমে'র সঙ্গে জুড়ে দিচ্ছে কেন্দ্রের শাসক দল। মোদীর জমানাতেই দেশের শিক্ষাপ্রতিষ্ঠান, প্রধান রেলওয়ে স্টেশনগুলিতে ঢাউস জাতীয় পতাকা উড়ছে সম্বৎসর। অনেকেই বলছেন, মুখে বিরোধিতা করলেও দেশজুড়ে জনমানসে জাতীয়তাবাদী আবেগকে একেবারে ফেলে দিতে পারছেন না সিপিএম নেতারা। সেই আবেগেই সওয়ার হলেন তাঁরা।

আরও পড়ুন- CPM: পার্টির নোট-বক্তব্যে আলাদা কথা, 'বিজেমূল' নিয়ে দিশাহীন আলিমুদ্দিন?

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.