Hyperloop: মাত্র ২ ঘণ্টার ট্রেন সফর, চোখের নিমেষে দিল্লি থেকে কলকাতা

বড় ঘোষণা নীতি আয়োগের

Updated By: Nov 15, 2021, 02:33 PM IST
 Hyperloop: মাত্র ২ ঘণ্টার ট্রেন সফর, চোখের নিমেষে দিল্লি থেকে কলকাতা

নিজস্ব প্রতিবেদন: এবার দিল্লি থেকে কলকাতা (Delhi to Kolkata) পৌঁছনো যাবে চোখের নিমেষে। প্রায় দেড় হাজার কিলোমিটার পথ যেতে সময় লাগবে মাত্র ২ ঘণ্টা (Two Hours)। নেপথ্যে হাইপারলুপ ট্রেন (Hyperloop Train)। পরিবহন ব্যবস্থায় সবচেয়ে দ্রুতগতির মাধ্যম এটি। ভারতেও শীঘ্রই তার পদার্পণ ঘটতে চলেছে। সোমবার এ নিয়ে বড় সিদ্ধান্ত জানিয়েছে স্বয়ং নীতি আয়োগ (NITI Aayog)।

নীতি আয়োগের সদস্য ভিকে সরস্বত জানান, ভারতের নিজস্ব হাইপারলুপ টেকনোলজি আনার যথেষ্ট পরিকাঠামো রয়েছে। যদিও সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তা গড়তে বেশ সময় লাগবে। আর এজন্যই বিদেশি কোম্পানিগুলিকে আহ্বান জানানো উচিত। তিনি আরও জানান, ভারতে এই টেকনোলজির ব্যবসায়িক সম্ভাবনা খতিয়ে দেখার জন্য ইতিমধ্যেই কমিটি গঠন করা হয়েছে। একইসঙ্গে খতিয়ে দেখা হবে হাইপারলুপ টেকনোলজিতে নিরাপত্তা সংক্রান্ত বিষয়টিও। 

আরও পড়ুন: Delhi Pollution: 'বাজে অজুহাত দেবেন না,' দূষণ নিয়ে দিল্লি সরকারকে তীব্র ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে সরস্বত  জানান, টিউবের মধ্যে দিয়ে দ্রুতগতিতে ছুটে যাবে হাইপারলুপ ট্রেন। ভারতে এর বাস্তবায়নে দুটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ উল্লেখ করেন তিনি। প্রথমত বিদেশি কোম্পানির সহযোগিতা ও দ্বিতীয়ত লাগাতার গবেষণা। তবে ভারতে হাইপারলুপ টেকনোলজি গড়ে তোলার সম্পূর্ণ পরিকাঠামো প্রস্তুত বলেই জানান তিনি। 

আরও পড়ুন: Luizinho Faleiro: রাজ্যসভায় মনোনয়ন পেশ করলেন লুইজিনহো ফালেইরো

কী এই হাইপারলুপ টেকনোলজি?
Tesla এর  সিইও Elon Musk প্রথম হাইপারলুপ টেকনোলজির প্রস্তাব আনেন। ইতিমধ্যেই বিশ্বে ভার্জিন হাইপারলুপ যাত্রী নিয়ে ছুটছে। ভারতের মহারাষ্ট্রে মুম্বই-পুনে রুটে হাইপারলুপ প্রকল্পের অনুমতিও দেওয়া হয়েছে ইতিমধ্য়েই। ২০২০ সালের নভেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রের লস ভেগাসে ৫০০ মিটার ট্র্যাকে ভার্জিন হাইপারলুপের ট্রায়াল করা হয়। সেখানে ঘণ্টায় ৩৮৭ কিমিরও বেশি গতিতে ছুটেছিল ট্রেন। যাত্রীদের মধ্যে একজন ভারতীয়ও ছিলেন। যদিও হাইপারলুপ ট্রেনের সর্বোচ্চ গতি হতে পারে প্রতি ঘণ্টায় ১০৮০ কিমি পর্যন্ত। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.