দেশজুড়ে রঙের উত্‍সব

দেশজুড়ে পালিত হল রঙের উত্‍সব। সকাল থেকেই রাস্তায় রাস্তায় মানুষের ভিড়। চলছে নাচ-গান আর আত্মীয়-বন্ধুদের রঙে চুবিয়ে দেওয়ার পালা। মথুরা-বৃন্দাবনে ধর্মীয় ভাবাবেগের সঙ্গে পালিত হল এই রঙের উত্‍সব। হোলির আনন্দে বাদ নেই রাজনৈতিক নেতারাও। উত্তরপ্রদেশ জয়ের আনন্দের রেশ এখনও কাটেনি। তারমধ্যেই, বৃহস্পতিবার সকালে হোলিতে মেতে ওঠেন সমাজবাদী পার্টি নেতা মুলায়ম সিং যাদব। একই ছবি দিল্লিতে বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণী, রাজনাথ সিংয়ের বাড়িতেও।

Updated By: Mar 8, 2012, 08:50 PM IST

দেশজুড়ে পালিত হল রঙের উত্‍সব। সকাল থেকেই রাস্তায় রাস্তায় মানুষের ভিড়। চলছে নাচ-গান আর আত্মীয়-বন্ধুদের রঙে চুবিয়ে দেওয়ার পালা। মথুরা-বৃন্দাবনে ধর্মীয় ভাবাবেগের সঙ্গে পালিত হল এই রঙের উত্‍সব। হোলির আনন্দে বাদ নেই রাজনৈতিক নেতারাও। উত্তরপ্রদেশ জয়ের আনন্দের রেশ এখনও কাটেনি। তারমধ্যেই, বৃহস্পতিবার সকালে হোলিতে মেতে ওঠেন সমাজবাদী পার্টি নেতা মুলায়ম সিং যাদব। একই ছবি দিল্লিতে বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণী, রাজনাথ সিংয়ের বাড়িতেও। রঙের উত্‍‍সব। তাই রঙিন হতে মেতেছেন ছয় থেকে ষাট, সাত থেকে সত্তর, আট থেকে আশি। দেশি-বিদেশি, সেলিব্রিটি-সাধারণ মানুষ, রাজনীতিক-অনুগামী। কোথাও শুধু একে অপরকে রাঙিয়ে দেওয়ার দুষ্টুমি, কোথাও ধর্মীয় প্রণোদনা। প্রতিবারের মতো এ বারও এ ভাবেই হোলিতে মেতে উঠল তামাম ভারত। শ্রীকৃষ্ণের আশীর্বাদধন্য মথুরা-বৃন্দাবনে গিয়ে চোখে পড়ল সেই পুণ্যার্থী ভক্তদের হোলি উত্‍‍সব উদযাপন।

দু`দিনও ঠিকমতো কাটেনি। তারই মধ্যে এসে পড়ল দোল। উত্তরপ্রদেশের কঠিন জমিতে নিজেকে আবার প্রতিষ্ঠিত করতে পারার রঙে রঙিন এখন সমাজবাদী পার্টি। স্বাভাবিক ভাবেই এই সুযোগ হাতছাড়া করতে চাইলেন না মুলায়ম সিং যাদবরা। রাজধানীর গায়েও আজ রঙের আঁচড়। কেন্দ্রের ভবিষ্যত্‍ কী হবে, তা জানা যাবে আগামী দিনেই। কিন্তু আপাতত রঙের সুখে ডুব দিয়ে জয়-পরাজয়ের দুঃখ-সুখ ভুলতে চান সোনিয়া, রাহুল আডবাণী-রাজনাথ, যশবন্ত সিনহারা। তার সঙ্গে অবশ্য রযেছে উত্‍‍সব-রাজনীতিও। মানে, উত্‍‍সবের অছিলায় একবার জোট-ঘোঁট, বৈরিতা-বন্ধুত্ব পরখ করে নেওয়ার চেষ্টা। আর বিজেপির মতো গৈরিকবাহিনীর কাছে তো হোলি মানেই আরও একবার ধর্মীয় ভাবাবেগ উসকে দেওয়ার পরব। সপরিবার রঙ খেললেন লোকজনশক্তি পার্টির রামবিলাস পাসোয়ানও। জম্মু-কাশ্মীর থেকে গোয়া, আমেদাবাদ থেকে বারাণসী, ভুবনেশ্বর থেকে মহারাষ্ট্র--বৃহস্পতিবার এ ভাবেই রঙে রঙে রঙিন হয়ে উঠল গোটা দেশ।

.