নেতাদের 'রংবাজি'

আজ রাজনীতি বাদ, শুধু রংটাই থাক। হোলির দিন রাজনৈতিক মহলে এটাই হল সেলিব্রেশনের ছবি। দুঁদে মুখ্যমন্ত্রী থেকে রাজ্যপাট হারানো নেতা, রঙের টানে সবাই আজ অন্য মানুষ।

Updated By: Mar 13, 2017, 09:16 PM IST
নেতাদের 'রংবাজি'

ওয়েব ডেস্ক: আজ রাজনীতি বাদ, শুধু রংটাই থাক। হোলির দিন রাজনৈতিক মহলে এটাই হল সেলিব্রেশনের ছবি। দুঁদে মুখ্যমন্ত্রী থেকে রাজ্যপাট হারানো নেতা, রঙের টানে সবাই আজ অন্য মানুষ।

কথায় বলে, হোলির রং মহৌষধি। একটু খানি রং দূরে সরে যাওয়া সম্পর্ককে জুড়ে দেয়। একটু খানি রং মনের ক্ষত সারিয়ে দেয়। কিন্তু বড় বিপর্যয়ের ঢেউ আছড়ে পড়েছে যার ওপর, তার কষ্ট কী মেটাতে পারে হোলির রং?

বোধহয় পারে। নইলে এই মানুষটির কী হোলির আসরে হাজির হওয়ার কথা! উত্তরপ্রদেশের যুদ্ধে পক্ককেশ ঝানু রাজনীতিকের কাছে পরাস্ত হতে হয়েছে। কিন্তু তাতে কী! হেরে গিয়ে তারুণ্য দমে গিয়েছে কবে! অখিলেশ যাদবও দমে যাননি। ফল বেরনোর পর থেকে জোটবন্ধুর দেখা নেই। অখিলেশ কিন্তু সাবলীল। আগেই জনাদেশ মেনে নিয়েছেন। সোমবার সাইফাইতে যোগ দিলেন হোলির একটি অনুষ্ঠানে। ভিতরে হয়তো উথালপাথাল, কিন্তু পাঞ্জাবির বুকে লেপ্টে থাকা ফাগের গুঁড়ো মনের ক্ষতকে বাইরে আসতে দেয়নি।

দেশের প্রধানমন্ত্রী যত বাকপটু, প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে তিনি ছিলেন ততটাই চুপচাপ। দুঁদে রাজনীতিকের মতো কথার জাদু বুনতে পারেন না কোনও দিনই। এহেন মনোহর পারিক্করের কাছে হোলি এবার দারুণ স্পেশাল। সামলাচ্ছিলেন প্রতিরক্ষা। এবার গোয়ার মুখ্যমন্ত্রী হতে চলেছেন। শপথ গ্রহণের আগে যেন গেরুয়া আবিরেই অভিষেক হয়ে গেল তাঁর।  

হোলির প্রসঙ্গ উঠলেই গর্বে ছাতি ফুলে যায় বিহারের। কথায় বলে রং মাখাতে এক বিহারী শ-সে ভারী। লোকজনশক্তি পার্টির নেতা রামবিলাস পাসোয়ানকে দেখে অবশ্য তা বোঝা গেল না। রং নিলেন, রং দিলেন একেবারে শান্ত ঢঙে।

হোলির স্পিরিটে সবাইকে ছাপিয়ে গেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহ্বাণ। পোড় খাওয়া রাজনীতিক। দুঁদে মুখ্যমন্ত্রী। কিন্তু হোলির দিন এক্কেবারে আলাদা মেজাজে। তরুণ অখিলেশ থেকে প্রৌঢ় শিবরাজ, হোলির মেজাজে সবাই এদিন অন্য মানুষ। রং যে মহৌষধি, সে চেনা মানুষকে বদলেও দেয়। (আরও পড়ুন- হাওয়ায় হাওয়ায় লেগেছে যে রং, দোল উত্সবে মাতল রাজ্য)

.