হিমাচলে নির্বাচন শান্তিতেই, ভোট পড়ল ৭৪ শতাংশ

গত কয়েক বছর ধরে দুর্নীতি ও স্বজনপোষণের অভিযোগ উঠেছে রাজ্যের মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংয়ের বিরুদ্ধে। কংগ্রেস সরকারের সেই দুর্নীতির অভিযোগকে হাতিয়ার করেই এবারের নির্বাচনে হিমাচল দখলের লক্ষ্যে নেমেছিল বিজেপি।

Updated By: Nov 9, 2017, 08:13 PM IST
হিমাচলে নির্বাচন শান্তিতেই, ভোট পড়ল ৭৪ শতাংশ
ছবি ও গ্রাফিক্স : পিটিআই

নিজস্ব প্রতিবেদন : প্রচন্ড ঠান্ডাকে উপেক্ষা করেই বৃহস্পতিবার ভোট দিলেন হিমাচলের ভোটাররা। নির্বাচন কমিশনের তথ্য অনুসারে বিকেল ৬টা পর্যন্ত সেখানে ভোট পড়েছে ৭৪ শতাংশ। শেষ পরিসংখ্যান নেওয়ার পর সংখ্যাটা আরও কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছে কমিশন।

৬৮ আসনের হিমাচল প্রদেশ বিধানসভা এখন কংগ্রেসের দখলে। তবে, গত কয়েক বছর ধরে দুর্নীতি ও স্বজনপোষণের অভিযোগ উঠেছে রাজ্যের মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংয়ের বিরুদ্ধে। কংগ্রেস সরকারের সেই দুর্নীতির অভিযোগকে হাতিয়ার করেই এবারের নির্বাচনে হিমাচল দখলের লক্ষ্যে নেমেছিল বিজেপি। অন্যদিকে, কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকারের নোট বাতিল ইস্যুকে সামনে রেখেই নিজেদের ঘর ধরে রাখার লড়াইয়ে নেমেছিল কংগ্রেস। ফলে এই নির্বাচন কার্যত দুই যুযুধানের কাছেই অগ্নিপরীক্ষা হয়ে উঠেছে।

মনে করা হয়েছিল প্রবল ঠান্ডায় ভোটার সংখ্যা কমতে পারে। কিন্তু, দিনের শেষে পরিসংখ্যান অন্য কথা বলছে। সন্ধ্যা ৬টা পর্যন্ত হিমাচলে ভোট পড়েছে ৭৪ শতাংশ। ভোট দিয়েছেন কংগ্রেস, বিজেপির হেভিওয়েট নেতা থেকে সাধারণ মানুষ। ভোটারদের লাইনে দেখা মিলেছে ভারতের প্রবীণতম ভোটার শ্যাম সরণ নেগির। তিনি চান, যে দলই জিতে সরকার গঠন করুর না কেনও, তারা যেন মানুষের উন্নয়নে কাজ করে। কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, মোটের ওপর ভোট শান্তিতেই হয়েছে। কোথাও তেমন কোনও অপ্রীতিকর ঘটনার খবর মেলেনি। কমিশনের পক্ষ থেকে আরও জানানো হয়েছে এবারই প্রথম হিমাচল প্রদেশের নির্বাচনে ৭৪ শতাংশ ভোট পড়েছে। ২০১২ সালে ভোট পড়েছিল ৭৩.৫ শতাংশ।

 

প্রসঙ্গত, ৬৮ আসনের হিমাচল বিধানসভায় মোট ভোটার সংখ্যা ৫০.৩০ লাখ। যার মধ্যে পুরুষ ৫.৭ লাখ, মহিলা ২৪.৬ লাখ এবং তৃতীয় লিঙ্গের ভোটার ১৬৯ জন। ভোটের ফল ঘোষণা ১৮ ডিসেম্বর।

.