হিজাব ইস্যুতে মুসলিম মেয়েদের সমর্থন, কলকাতাতে উঠল প্রতিবাদের ঝড়-স্লোগান

মুসলিম মেয়েদের লড়াইয়ের সমর্থনে সুর চড়িয়েছে কলকাতাও।

Updated By: Feb 10, 2022, 10:05 AM IST
হিজাব ইস্যুতে মুসলিম মেয়েদের সমর্থন, কলকাতাতে উঠল প্রতিবাদের ঝড়-স্লোগান
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: শিক্ষাঙ্গনে মুসলিম মেয়েদের হিজাব পরার বিতর্কে সরগরম হয়েছে দেশ। একাধিক রাজ্যে উঠেছে প্রতিবাদের ঝড়। মুসলিম মেয়েদের এই লড়াইয়ের সমর্থনে সুর চড়িয়েছে কলকাতাও। বুধবার কলকাতায় কর্ণাটকে হিজাব নিষিদ্ধের প্রতিবাদে শত শত মুসলিম ছাত্র প্ল্যাকার্ড তুলে স্লোগান দেয়।আলিয়া ইউনিভার্সিটি মুসলিম স্টুডেন্টস ফেডারেশনের সদস্যরা এই বিক্ষোভে কলকাতার রাস্তায় নেমে প্রতিবাদে নেমেছে।

কর্ণাটকের উদুপির সরকারি কলেজে হিজাব নিষিদ্ধ করার প্রতিবাদে দিল্লিতে পড়ুয়াদের বিক্ষোভে সামিল হতে দেখা গিয়েছে। অন্যদিকে, মহারাষ্ট্রেও হিজাবের পক্ষে শুরু হয়েছে স্বাক্ষর সংগ্রহ অভিযান পর্ব। এই অভিযানে অংশগ্রহণকারী মহিলাদের হাতে পট্টি বেঁধে হিজাবের সমর্থনে প্রচারে নামেন। এদিকে, দিল্লি বিশ্ববিদ্যালয়ের একটি ছাত্র সংগঠন কর্ণাটকের কলেজে হিজাব নিষিদ্ধ করার প্রতিবাদে গতকাল বিক্ষোভ প্রদর্শন করে।  মুসলিম স্টুডেন্টস ফেডারেশনের পক্ষ থেকে দিল্লি বিশ্ববিদ্যালয়ের নর্থ ক্যাম্পাসে বিক্ষোভ প্রদর্শন করা হয়।

আরও পড়ুন, Uttar Pradesh Assembly Elections 2022 LIVE: পশ্চিম উত্তরপ্রদেশের প্রথম দফার নির্বাচন, ৫৮ আসনের ভাগ্য নির্ধারণ

এদিকে, এই বিতর্কের প্রেক্ষিতে তিন দিন স্কুল-কলেজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। পরিস্থিতি সামাল দিতে কয়েকটি জেলায় জারি হল ১৪৪ ধারা।মঙ্গলবার এক টুইটে তিনি লিখেছেন, 'স্কুল, কলেজ কর্তৃপক্ষ, পড়য়া ও সাধারণ মানুষের কাছে আমার আবেদন শান্তি বজায় রাখুন। সবাই এনিয়ে রাজ্য প্রশাসনকে সাহায্য করুন। পরিস্থিতি বিচার করে আগামী ৩ দিন স্কুল-কলেজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছি।'

কর্ণাটক হাইকোর্টে হিজাব পন্থীদের সওয়াল, কোরানের নির্দেশনা অনুযায়ী মাথা ঢাকা জরুরি। তাই এই ধরেনর ধর্মীয় অধিকারে হস্তক্ষেপ করা যায় না। অন্যদিকে, রাজ্যের শিক্ষামন্ত্রী সি টি রবি মন্তব্য করেছেন, মানুষজন বোকাবোকা বিষয় নিয়ে হাঙ্গামা করছে। তাদের উদ্দেশ্যই হল স্কুল কলেজে হিজাব চালু করা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.