Hijab Row: কর্ণাটকে আগামি ৫ দিন ধরে স্কুলের চারপাশে জারি ১৪৪ ধারা!

নিজস্ব প্রতিবেদন: হিজাব নিয়ে বিতর্ক শুরু হয় ডিসেম্বরের শেষের দিকে। তার পর থেকে ক্রমশ #হিজাব বিতর্কে চড়ছে পারদ। উদুপির এক সরকারি প্রাক-বিশ্ববিদ্যালয় কলেজে কয়েকজন ছাত্রীর হিজাব পরে আসার ঘটনাকে কেন্দ্র করেই এই বিতর্কের সূত্রপাত হয়েছিল। 

এই বিতর্কে রাশ টানতে ইতিমধ্যেই 'সাবধানবাণী' শুনিয়েছে সুপ্রিম কোর্ট। কর্ণাটক (Karnataka) হাইকোর্টকেই বিষয়টির নিষ্পত্তির দিকে খেয়াল রাখতে হবে। এটা যেন কোনওভাবেই জাতীয় ইস্যুতে পরিণত না হয়। এই মর্মে হাইকোর্টকে সাবধানও করেছে শীর্ষ আদালত (Supreme Court)। যদিও শীর্ষ আদালত এ সংক্রান্ত জরুরি শুনানিতে আপত্তি জানিয়েছিল। পাশাপাশি  হিজাব বিতর্কে টানাপোড়েন অব্যাহত থাকায় ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত রাজ্যে কলেজ বন্ধ রাখার কথাও ঘোষণা করেছে কর্নাটক সরকার।

ইতিমধ্যে আজ সোমবার থেকে আগামি ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত সমস্ত হাইস্কুলের ২০০ মিটার বৃত্তের মধ্যে জারি করা হয়েছে ১৪৪ ধারাও! এই ধারা আরোপের কারণও আছে। গত কয়েকদিন ধরেই হিজাব-বিতর্কে (Hijab Row) কর্ণাটকে নানা সাম্প্রদায়িক কাণ্ডকারখানা ঘটেছে। যা দেশের সামগ্রিক স্বাস্থ্যের পক্ষে ভালো নয় বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। তবুও আজই সেখানে খুলছে স্কুল। পুলিস উদুপি এবং ম্য়াঙ্গালুরুতে স্কুল ক্যাম্পাসেও ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত বিশেষ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

পাশাপাশি আজ, সোমবার থেকেই কর্ণাটক হাইকোর্টে শুরু এই সংক্রান্ত শুনানিও। হিজাব পরেই যাতে ক্লাসে যাওয়া যায় এই অধিকার পাওয়ার আবেদনই ছাত্রীরা করেছেন হাইকোর্টের কাছে। আসলে শিক্ষাপ্রতিষ্ঠানে ইউনিফর্ম আবশ্যিক, এই নির্দেশিকা জারি করা হয়েছিল সে রাজ্যে। তারই প্রেক্ষিতে এই আবেদন। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Karnataka Hijab Row: 'বোরখা পরা মেয়েই একদিন দেশের প্রধানমন্ত্রী হবেন'

English Title: 
Hijab Row: Karnataka Section 144 of CrPC has been clamped high schools reopen prohibitory orders in Udupi Mangaluru
News Source: 
Home Title: 

কর্ণাটকে আগামি ৫ দিন ধরে স্কুলের চারপাশে জারি ১৪৪ ধারা!

 

 Hijab Row: কর্ণাটকে আগামি ৫ দিন ধরে স্কুলের চারপাশে জারি ১৪৪ ধারা!
Yes
Is Blog?: 
No
Section: