অধিক বিদ্যুত্ খরচে কমতে পারে দাম

প্রচুর পরিমানে বিদ্যুত্ খরচ করলে এবার দিতে হতে পারে কম দাম। কেন্দ্রীয় সরকারকে এমনটাই সুপারিশ করেছে বিদ্যুত্ ব্যবহার বৃদ্ধি করার জন্য প্রস্তুত একটি উপদেষ্টা কমিটি।

Updated By: Jan 14, 2017, 04:37 PM IST
অধিক বিদ্যুত্ খরচে কমতে পারে দাম

ওয়েব ডেস্ক: প্রচুর পরিমানে বিদ্যুত্ খরচ করলে এবার দিতে হতে পারে কম দাম। কেন্দ্রীয় সরকারকে এমনটাই সুপারিশ করেছে বিদ্যুত্ ব্যবহার বৃদ্ধি করার জন্য প্রস্তুত একটি উপদেষ্টা কমিটি।

বর্তমানে ভারতে বিদ্যুত্ খরচের ক্ষেত্রে যে স্ল্যাব সিস্টেম রয়েছে তা কার্যত মান্ধাতার আমলের। স্বাধীনতার পর থেকে কোনও সংস্কার হয়নি সেই ব্যবস্থায়। এখন বেশী বিদ্যুত্ খরচ করলে উচ্চ দামের স্ল্যাবের আওতাভূক্ত হতে হয়, আর কম খরচ করলে তুলনামুলকভাবে সস্তার স্ল্যাবে দাম মেটাতে হয়। কিন্তু এই ব্যবস্থা বর্তামানে আর গ্রহণযোগ্য নয়। কারণ, এই নিয়ম যখন তৈরি হয়েছিল, তখন ভারতে বিদ্যুত্ উত্পাদনের মাত্রা ছিল কম, অর্থাত্ মোট প্রয়োজনের তুলনায় মোট উত্পাদনে যথেষ্ট ঘাটতি থাকত সেই সময়। কিন্তু বর্তমানে ভারতে বিদ্যুত্ 'উদ্বৃত্ত' হয়, ফলে বিদ্যুত্ ব্যবহারে মানুষকে আগ্রহী করার জন্য অবিলম্বে এই ব্যবস্থা বদলানো দরকার বলে মত এই কমিটির।

আরও পড়ুন- মানববোমার বদলে পশুবোমায় 'আস্থা' রাখার ৩ কারণ

সেন্ট্রাল ইলেকট্রিসিটি অথরিটির চেয়ারম্যান, সেন্ট্রাল ইলেকট্রিসিটি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান, বণিকসভা ফিকি-র সভাপতি, বিহার ও তামিলনাড়ুর বিদ্যুত্ সচিব, গুজরাট, মধ্যপ্রদেশ এবং উত্তর প্রদেশের প্রিন্সিপ্যাল বিদ্যুত্ সচিবদের নিয়ে গঠিত হয়েছে এই কমিটি।

কমিটির এই সুপারিশ মেনে নিয়ে কেন্দ্র শেষ পর্যন্ত চিরাচরিত ব্যবস্থায় বদল আনবে কিনা তা বলবে সময়। কিন্তু আপাতত, কমিটির বিশেষজ্ঞদের মত অনুসারে বিদ্যুত্ 'উদ্বৃত্ত' হওয়ার এই তত্ত্বের পাশে এখনও ভারতের বিদ্যুতহীন এলাকার পরিসংখ্যানগুলো বড্ড 'অস্বস্তিজনক' বলে মত ওয়াকিবহাল মহলের।

আরও পড়ুন- নোট বাতিল নিয়ে উর্জিত প্যাটেলকে RBI কর্মী-অফিসারদের 'বিস্ফোরক' চিঠি!

.