করোনায় ৮৫% আক্রান্ত, ৮৮% মৃত্যু ৮টি রাজ্যেই, রয়েছে পশ্চিমবঙ্গও

ভারতে করোনা আক্রান্ত ছাড়িয়েছে ৫ লক্ষ।

Updated By: Jun 27, 2020, 09:19 PM IST
করোনায় ৮৫% আক্রান্ত, ৮৮% মৃত্যু ৮টি রাজ্যেই, রয়েছে পশ্চিমবঙ্গও

নিজস্ব প্রতিবেদন: ভারতে করোনা আক্রান্তের অধিকাংশই ৮টি রাজ্যের। এমন পরিসংখ্যানই দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। তাঁর কথায়, 'ভারতের করোনা আক্রান্তের ৮৫.৫ শতাংশই ৮টি রাজ্যের।'  এই তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও। ভারতে করোনা আক্রান্ত ছাড়িয়েছে ৫ লক্ষ। 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন বলেন,''মহারাষ্ট্র, দিল্লি, তামিলনাড়ু, তেলেঙ্গানা, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ ও পশ্চিমবঙ্গ- এই ৮টি রাজ্যেই রয়েছে দেশে করোনা আক্রান্তের ৮৫.৫ শতাংশ। করোনায় ৮৭ শতাংশ মৃত্যুও এই রাজ্যগুলিতেই। '' এর মধ্যে মহারাষ্ট্র, দিল্লি ও তামিলনাড়ুর অবস্থা শোচনীয়। মহারাষ্ট্রে করোনা আক্রান্ত ১.৫৩ লক্ষ, মৃত্যু হয়েছে ৭,১০৬ জনের। দিল্লিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা যথাক্রমে ৭৭,২৪০ এবং ২,৪৯২। ৭৪,৬২২ জন আক্রান্ত তামিলনাড়ুতে। সে রাজ্যে মৃত্যু হয়েছএ ৯৫৭ জনের।  গুজরাটে আক্রান্তের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে। ২০ হাজার ছাড়িয়েছে উত্তরপ্রদেশে। পশ্চিমবঙ্গে আক্রান্তের সংখ্যা পার করেছে ১৬,০০০। এরাজ্যের মৃত্যু হয়েছে ৬২৯ জনের।

লকডাউনের পর ধীরে ধীরে স্বাভাবিক জীবন ফেরানোর চেষ্টা করছে সরকার। আনলক-১ পর্বে গত ২ সপ্তাহে ভারতে ব্যাপকভাবে বেড়েছে করোনা আক্রান্ত। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১৮,৫৫২ জন। ভারতে করোনা আক্রান্ত ৫ লক্ষ ছাড়িয়েছে। করোনা পরিস্থিতিতে বিশেষজ্ঞদের ১৫টি দল তৈরি করেছে কেন্দ্রীয় সরকার। রাজ্যগুলিকে সহযোগিতা করবেন বিশেষজ্ঞরা। 

এদিন আশার কথাও শুনিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। তিনি জানান, ভারতে করোনা থেকে সুস্থ হওয়ার হার ৫৮ শতাংশ। করোনায় মৃতের সংখ্যাই অনেকই কম। মৃত্যুহার ৩.০৮%। গতমাসে তা ছিল ২.৮২ শতাংশ। বর্তমানে গোটা দেশে ১,০২৬ নমুনা পরীক্ষাকেন্দ্র রয়েছে। এর পাশাপাশি রয়েছে ২৮৫টি বেসরকারি কেন্দ্রও।

আরও পড়ুন- করোনার চিকিত্সায় স্বল্প দামের স্টেরয়েড ব্যবহারে অনুমোদন কেন্দ্রের

.