পাক বংশোদ্ভূত মার্কিন নাগরিক ডেভিড কোলম্যান হেডলি মুম্বই হামলার রাজসাক্ষী

২৬/১১, মুম্বই সন্ত্রাস মামলায় রাজসাক্ষী হচ্ছেন পাক বংশোদ্ভূত মার্কিন নাগরিক ডেভিড কোলম্যান হেডলি। ওই মামলায় তাকে ক্ষমা করার সিদ্ধান্ত নিয়েছে আদালত। পরবর্তী সাক্ষ্য দিতে আটই ফেব্রুয়ারি ভারতে আনা হবে হেডলিকে।

Updated By: Dec 11, 2015, 03:36 AM IST
পাক বংশোদ্ভূত মার্কিন নাগরিক ডেভিড কোলম্যান হেডলি মুম্বই হামলার রাজসাক্ষী

ব্যুরো: ২৬/১১, মুম্বই সন্ত্রাস মামলায় রাজসাক্ষী হচ্ছেন পাক বংশোদ্ভূত মার্কিন নাগরিক ডেভিড কোলম্যান হেডলি। ওই মামলায় তাকে ক্ষমা করার সিদ্ধান্ত নিয়েছে আদালত। পরবর্তী সাক্ষ্য দিতে আটই ফেব্রুয়ারি ভারতে আনা হবে হেডলিকে।

২৬/১১ মুম্বই হামলায় জড়িত থাকার কথা স্বীকর করাল ডেভিড কোলম্যান হেডলি। বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্রের কোনও গোপন জায়গা থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে মুম্বই আদালতের মুখোমুখি হয় সে।  বিচারক জি এ সনপের এজলাসে শুনানি চলার সময় এই লস্কর জঙ্গি বলেন--

এই আদালতে আমার বিরুদ্ধে দাখিল করা চার্জশিটের প্রতিলিপি আমার হাতে এসেছে। আমেরিকায় যে অভিযোগের জন্য আমি দণ্ডিত, মূলত এখানেও একই অভিযোগ আনা হয়েছে। আমি আমার সব দোষ স্বীকার করছি। মার্কিন আদালতেও করেছিলাম।

হেডলি আরও বলে, মুম্বই হামলায় জড়িত থাকার জন্য আমি মার্কিন আদালতে ক্ষমা চেয়েছি। আবারও চাইছি। আদালত আমাকে ক্ষমা করলে আমি সব কথা খুলতে বলতে রাজি।

এরপরেই সরকারি আইনজীবীর সঙ্গে আলোচনা করে হেডলিকে ক্ষমা করার সিদ্ধান্ত নেয় তদন্তকারী সংস্থা। তবে রাজসাক্ষী হওয়ার জন্য শর্ত ছিল, হামলার পুরো ঘটনা বিস্তারিতভাবে আদালতকে জানাতে হবে হেডলিকে। সাক্ষ্য দিতে ভারতে এলেহেডলিকে আবু জিন্দালের মুখোমুখি বসিয়েও জেরা করতে  পারেন গোয়েন্দারা। হেডলি এখন আমেরিকার জেলে বন্দি। তাকে পঁয়ত্রিশ বছর কারাবাসের শাস্তি দিয়েছে মার্কিন আদালত।

.