হাসিনার ভারত সফরে যে বিষয়গুলো সবথেকে গুরুত্বপূর্ণ

২০১৫ সালের জুন মাস। ভারত বাংলাদেশ ঐতিহাসিক মৈত্রীর ছবি দেখেছিল গোটা বিশ্ব। মোদী-মমতা একসঙ্গে বাংলাদেশে, ঢাকায় নিজের বাড়িতে নিজে হাতেই অতিথি আপ্যায়নের সবটাই করেছিলেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। সেবার তিস্তার জল আর পদ্মার ইলিশ নিয়ে দুই 'দিদিমণি'র খোশ মেজাজের আড্ডার কথা কার না জানা? মমতা বন্দ্যোপাধ্যায় শেখ হাসিনাকে বলেছিলেন, "ইলিশ দিন", পাল্টা হাসিনাও বলেছিলেন, "দিদি পানি দেন, ইলিশ দিমু"। এবার মৈত্রীর বন্ধনে শক্তপোক্ত বাঁধন দিতে ঢাকা থেকে ডিরেক্ট দিল্লি আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী, সূত্রের খবর এমনটাই। সব ঠিক থাকলে অক্টোবরে BIMSTEC  সামিটে যোগদান করতে আসছেন শেখ হাসিনা।

Updated By: May 11, 2016, 03:22 PM IST
হাসিনার ভারত সফরে যে বিষয়গুলো সবথেকে গুরুত্বপূর্ণ

ওয়েব ডেস্ক: ২০১৫ সালের জুন মাস। ভারত বাংলাদেশ ঐতিহাসিক মৈত্রীর ছবি দেখেছিল গোটা বিশ্ব। মোদী-মমতা একসঙ্গে বাংলাদেশে, ঢাকায় নিজের বাড়িতে নিজে হাতেই অতিথি আপ্যায়নের সবটাই করেছিলেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। সেবার তিস্তার জল আর পদ্মার ইলিশ নিয়ে দুই 'দিদিমণি'র খোশ মেজাজের আড্ডার কথা কার না জানা? মমতা বন্দ্যোপাধ্যায় শেখ হাসিনাকে বলেছিলেন, "ইলিশ দিন", পাল্টা হাসিনাও বলেছিলেন, "দিদি পানি দেন, ইলিশ দিমু"। এবার মৈত্রীর বন্ধনে শক্তপোক্ত বাঁধন দিতে ঢাকা থেকে ডিরেক্ট দিল্লি আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী, সূত্রের খবর এমনটাই। সব ঠিক থাকলে অক্টোবরে BIMSTEC  সামিটে যোগদান করতে আসছেন শেখ হাসিনা।

তবে হাসিনার এই ভারত ভ্রমণ নিছক মৈত্রীর বন্ধন নয়, দিল্লি, ঢাকা, কলকাতা এবং ইসলামাবাদের কূটনৈতিক সম্পর্কই হবে এই মৈত্রী মিলনের সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়, মত রাজনৈতিক বিশেষজ্ঞদের।

যে যে বিষয় সবথেকে গুরুত্ব পাবে বলে মনে করছে রাজনৈতিক মহল-

প্রথমত, রাজাকার জামাত নেতা মতিউর রহমান নিজামীর ফাঁসি নিয়ে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে যে উত্তাপ, তা মোদী-হাসিনা বৈঠকে প্রভাব ফেলবে।

দ্বিতীয়ত, তিস্তা চুক্তির দিকে চূড়ান্ত শিলমোহর দিতে অগ্রণী ভূমিকা নিতে পারেন শেখ হাসিনা।

.