হারিয়ে দিল হলদিরাম

হলদিরামের কাছে হেরে গেল ডোমিনোজ পিজা এবং ম্যাকডোনাল্ডস। আর শুধু হারল তাই নয়, যুগ্মভাবে হারল। ভারতীয় সংস্থা হলদিরাম সম্প্রতি তাদের বার্ষিক টার্নওভারের অঙ্ক প্রকাশ করেছে। আর তাতে দেখা যাচ্ছে, ৪ হাজার কোটি টাকার ব্যবসা করেছে এই সংস্থাটি যা কিনা ভারতীয় বাজারে ডোমিনোজ পিজা এবং ম্যাকডোনাল্ডসের মিলিত বাণিজ্যের চেয়েও বেশি।

Updated By: Feb 20, 2017, 05:59 PM IST
হারিয়ে দিল হলদিরাম

ওয়েব ডেস্ক: হলদিরামের কাছে হেরে গেল ডোমিনোজ পিত্‍জা এবং ম্যাকডোনাল্ডস। আর শুধু হারল তাই নয়, যুগ্মভাবে হারল। ভারতীয় সংস্থা হলদিরাম সম্প্রতি তাদের বার্ষিক টার্নওভারের অঙ্ক প্রকাশ করেছে। আর তাতে দেখা যাচ্ছে, ৪ হাজার কোটি টাকার ব্যবসা করেছে এই সংস্থাটি যা কিনা ভারতীয় বাজারে ডোমিনোজ পিজা এবং ম্যাকডোনাল্ডসের মিলিত বাণিজ্যের চেয়েও বেশি।

আজ থেকে ৮০ বছর আগে, ১৯৩৭ সালে বিকানিরে একটি ছোট্ট দোকান থেকে শুরু হয়েছিল হলদিরামের যাত্রা। আর আজ ইংল্যান্ড, আমেরিকা যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, জাপান, থাইল্যান্ড, অস্ট্রিয়া ইত্যাদি দেশে নিজেদের পন্য রফতানি করে এই সংস্থা। বর্তমানে কলেবরে অনেক বেড়ে ওঠা হলদিরামের প্রধান কার্যালয় মহারাষ্ট্রের নাগপুরে অবস্থিত। এছাড়াও, কলকাতা, নাগপুর, দিল্লি এবং পাটনাতে এই সংস্থার কারখানা রয়েছে। হলদিরামের এই ব্যবসায়িক সাফল্যে রীতিমতো খুশি দেশের শিল্প মহল। (আরও পড়ুন- ওজন ঝরাতে ওয়াইনের জাদু!)

.