গুলবার্গ সোসাইটি হত্যা মামলার রায় ঘোষণা, দোষী সাব্যস্ত ২৪ জন

গুলবার্গ সোসাইটি হত্যার মামলার রায় ঘোষণা করল এসআইটি-র এক বিশেষ আদালত। এই ঘটনায় ২৪ জনকে দোষী সাব্যস্ত করা হল। পাশাপাশি ৩৬ জনের বিরুদ্ধে মামলা খারিজ করে দেওয়া হল। আদালত সূত্রে জানা গেছে, দোষীদের মধ্যে ১১ জনের বিরুদ্ধে খুনের মামলায় প্রত্যক্ষ ও পরোক্ষ যোগের প্রমাণ মিলেছে। আগামী সোমবার দোষীদের সাজা ঘোষণা করা হবে।

Updated By: Jun 2, 2016, 04:59 PM IST
গুলবার্গ সোসাইটি হত্যা মামলার রায় ঘোষণা, দোষী সাব্যস্ত ২৪ জন

ওয়েব ডেক্স : গুলবার্গ সোসাইটি হত্যার মামলার রায় ঘোষণা করল এসআইটি-র এক বিশেষ আদালত। এই ঘটনায় ২৪ জনকে দোষী সাব্যস্ত করা হল। পাশাপাশি ৩৬ জনের বিরুদ্ধে মামলা খারিজ করে দেওয়া হল। আদালত সূত্রে জানা গেছে, দোষীদের মধ্যে ১১ জনের বিরুদ্ধে খুনের মামলায় প্রত্যক্ষ ও পরোক্ষ যোগের প্রমাণ মিলেছে। আগামী সোমবার দোষীদের সাজা ঘোষণা করা হবে।

২০০২ সালের এই হত্যার ঘটনার পর ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ ৬৬ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। মামলার গতিপ্রকৃতি দেখার জন্য সুপ্রিম কোর্টের নির্দেশে দায়িত্ব বর্তায় সিট-এর উপর। তদন্ত শেষে তারা জানিয়ে দেয় এই মামলায় নরেন্দ্র মোদীর কোনও যোগ নেই। এরপর গতবছর সেপ্টেম্বর মাসে তদন্তের রিপোর্ট জমা দেয় তদন্তকারী সংস্থা সিট। সেই রিপোর্টের ভিত্তিতেই আজ রায় ঘোষণা করে আদালত। দোষী সাবস্ত করা হয় ২৪ জনকে।

     
২০০২ সালের ২৮ ফেব্রুয়ারি গুজরাতের গুলবার্গ সোসাইটি আবাসনে আগুন ধরিয়ে দেয় একদল দুষ্কৃতী। গোধরা পরবর্তী এই ঘটনায় প্রাণ হারান প্রাক্তন কংগ্রেস সাংসদ এহসান জাফরি সহ ৬৮ জন।

এদিকে, এই রায়ে খুশি নন এহসান জাফরির স্ত্রী জাকিয়া জাফরি। তিনি এই রায়েকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে নতুন করে মামলা দায়ের করতে চলেছেন।

.