Morbi Bridge Collapse: ২ কোটির বদলে ২৮ লাখেই সেতু নির্মাণ! গুজরাট ব্রিজ বিপর্যয়ের বড় তথ্য প্রকাশ্যে

টানা ৭ মাস ধরে সেতুটির মেরামতি হয়েছিল। তারপরেও কীভাবে সেতুটি ভেঙে পড়ল? শোনা গিয়েছে, সেতুটি মেরামত করতে মাত্র ২ কোটি নয়, ২৮ লাখ টাকা খরচ করেছে ওরেওয়া কোম্পানি।

Updated By: Nov 2, 2022, 12:15 PM IST
Morbi Bridge Collapse: ২ কোটির বদলে ২৮ লাখেই সেতু নির্মাণ! গুজরাট ব্রিজ বিপর্যয়ের বড় তথ্য প্রকাশ্যে
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রবিবার সন্ধ্যায় গুজরাটের মোরবিতে ব্রিটিশ আমলে তৈরি কেবল সেতু ভেঙে নারী-শিশু সহ বহু মানুষের মৃত্যু হয়েছে। ঝুলন্ত সেতুর যখন তার ছিঁড়ে যায়, তখন নারী ও শিশুসহ প্রায় ৫০০ লোক ছিলেন সেতুর উপরে। সেতু ভেঙে তাঁরাও নদীতে পড়ে যান।  টানা ৭ মাস ধরে সেতুটির মেরামতি হয়েছিল। তারপরেও কীভাবে সেতুটি ভেঙে পড়ল? শোনা গিয়েছে, সেতুটি মেরামত করতে মাত্র ২ কোটি নয়, ২৮ লাখ টাকা খরচ করেছে ওরেওয়া কোম্পানি। শুধুমাত্র মেঝে মেরামত করা হয়েছে. কেবলটি প্রতিস্থাপন করা হয়নি। তদন্তকারী অফিসারের রিপোর্টের ভিত্তিতে রিমান্ডের সময় সরকারি আইনজীবী বিষয়টি আদালতে তুলে ধরেন।

আরও পড়ুন, J&K Encounter: গুলির লড়াইয়ে উত্তপ্ত অনন্তনাগ-অবন্তীপোরা, নিহত এক বিদেশি-সহ ৪ জঙ্গি

মচ্ছু নদীর উপর সেতু বিপর্যয়ের তদন্তে ইতিমধ্যেই সিট গঠন করেছে রাজ্য সরকার। সেতু বিপর্যয়ে এখনও পর্যন্ত গ্রেফতার করা হয়েছে ৯ জনকে। মূল অভিযুক্তকে অবিলম্বে গ্রেফতারের দাবি জানিয়েছেন স্থানীয়রা। ব্রিজের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা ওরেভা সংস্থার ম্যানেজার দীপক পারেখকে গ্রেফতার করেছে পুলিস। ডিএসপি আদালতে বলেছেন, “ব্রিজটি কেবলের উপরে ভর করে রয়েছে। কোনও তেল বা গ্রিস দেওয়া হয়নি। যেখান থেকে কেবল ছিঁড়ে যায় সেখানে জং পড়া ছিল। সেটা যদি সারানো হত এমন দুর্ঘটনা ঘটত না। নমুনা সংগ্রহ করে তার গুণমান পরীক্ষা করে দেখা গিয়েছে সেগুলি খারাপ। সেগুলি তদন্ত করা হবে।”

আদালতে তিনি বলেন, "গান্ধীনগরের একটি দলের ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরির রিপোর্ট অনুযায়ী, সেতুটিতে কতজন লোক উপস্থিত থাকতে হবে তা নির্ধারণ না করে ২৬ অক্টোবর সরকারের অনুমোদন ছাড়াই তা খুলে দেওয়া হয়েছিল। রক্ষণাবেক্ষণ এবং মেরামতের অংশ হিসাবে কোনও লাইফগার্ড মোতায়েন করা হয়নি। শুধুমাত্র ডেক পরিবর্তন করা হয়েছিল। অন্য কোনও কাজ করা হয়নি।"

প্রসঙ্গত, মোরবির গ্রাউন্ড জিরোতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।গুজরাটের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দুর্ঘটনাস্থল ঘুরে দেখেন তিনি। কীভাবে দুর্ঘটনা ঘটে? কোথা থেকে ছিঁড়ে পড়ে কেবল সেতুটি? ঘুরে দেখেন তিনি। এরপর আহতদের দেখতে হাসপাতালেও পৌঁছন  মোদী। এমনকী  দুর্ঘটনার পর পরই গুজরাট সরকার নিহতদের প্রত্যেকের পরিবারের সদস্যদের ৪ লক্ষ টাকা এবং আহতদের জন্য ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ ঘোষণা করেছে। প্রধানমন্ত্রীর তহবিল থেকে মোদীও নিহতদের পরিবারকে ২ লাখ টাকা আর্থিক সহায়তা দেওয়ার কথা ঘোষণা করেছেন।

আরও পড়ুন, Chennai Rains: মাত্র ১ রাতের বৃষ্টিতে ভেসে গিয়েছে শহর, মৃত ২; গত ৩০ বছরে এমন বর্ষা হয়নি!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)     

.